• ফের নবান্ন অভিযানে নামছে ছাত্র সমাজ! পুজোর আগেই বড়সড় আন্দোলনের হুঁশিয়ারি
    প্রতিদিন | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • রূপায়ণ গঙ্গোপাধ্যায়: তথাকথিত ছাত্র সমাজের নামে কয়েকদিন আগেই নবান্ন অভিযানে বড়সড় অশান্তির ঘটনা ঘটেছিল। আর জি কর ইস্যুকে সামনে রেখে বিজেপি ও আরএসএস মদত দিয়ে ছাত্র সমাজের ব‌্যানারে নবান্ন অভিযান করেছিল। ফের সেই ধরণের উগ্র আন্দোলনের ছক কষতে চলেছে তারা। দলের ব‌্যানার ছাড়াই তথাকথিত ছাত্র সমাজের প্রতিনিধিদের সামনে রেখে চলতি সেপ্টেম্বর মাসেই ফের নবান্ন অভিযানে যেতে পারে গেরুয়া শিবিরের একটা বড় অংশ। এ প্রসঙ্গে সংবাদ মাধ‌্যমকে ছাত্র সমাজের প্রতিনিধি শুভঙ্কর হালদার জানিয়েছেন, “আর জি কর কাণ্ডের প্রতিবাদে আমাদের আন্দোলন চলবে। তবে এখনও কোনও কর্মসূচি চূড়ান্ত হয়নি। কিন্তু বড়সড় আন্দোলন হবে।”

    পুজোর অনেক আগেই এই আন্দোলন হবে বলে আভাস মিলেছে। ফলে আর জি কর ইস্যুকে সামনে রেখে দলের ব‌্যানার সরিয়ে আন্দোলন করে ফের অশান্তির আবহ তৈরি করার পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবিরের একটা বড় অংশ। এবার কোনও অভিযান হলে সেখানে উত্তরবঙ্গ থেকেও লোক আসবে বলে দাবি করা হয়েছে ছাত্র সমাজের পক্ষে।

    গত মাসে নবান্ন অভিযান ঘিরে সংঘর্ষের আবহ তৈরি হয় কলকাতা ও হাওড়ায়। কলেজ স্কোয়্যার এবং সাঁতরাগাছি থেকে দুটি মিছিল বার হয়ে নবান্নের দিকে যাবে জানালেও সে দিন বেশ কয়েকটি ছোট ছোট মিছিল হয়। তা আটকাতে যুদ্ধকালীন প্রস্তুতি নিয়েছিল পুলিশ। ইট ছোড়ার অভিযোগ ওঠে মিছিল থেকে। কয়েক জন পুলিশকর্মী আহতও হন। পুলিশ কর্মসূচির আগে থেকেই অভিযান আহ্বায়কদের কয়েক জনকে গ্রেপ্তার করে।

    ছাত্র সমাজের পরবর্তী আন্দোলনকেও সমর্থন জানিয়ে সমস্তরকম সহযোগিতা করবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। একথা আগেই বলে রেখেছেন তিনি। তবে ফের আন্দোলনের লক্ষ‌্য নবান্ন নাকি লালবাজার তা অবশ‌্য স্পষ্ট করতে চায়নি ছাত্র সমাজের প্রতিনিধিরা।

    এদিকে, আর জি কর কাণ্ডের প্রতিবাদে আবার রাত দখল করবে মেয়েরা। গত ১৪ আগস্ট রিমঝিম সিংহ প্রথম ডাক দেন। তার পর বাকিরা সেই ডাকে সুর মেলান। রাত দখলের ডাক দেওয়া হয়েছিল। মহিলাদের পাশাপাশি পুরুষেরাও পথে নেমেছিলেন। এবার অবশ‌্য মূলত সংস্কৃতি জগতের মানুষদেরই মূলত এই কর্মসূচিতে যোগ দেওয়ার ডাক দেওয়া হয়েছে। শুক্রবার সাংবাদিক বৈঠক করে প্রেসিডেন্সির প্রাক্তণী রিমঝিম সিংহ জানান, “আগামী ৮ সেপ্টেম্বর রাতে সকলে পথে নামবেন আবার। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’।
  • Link to this news (প্রতিদিন)