• কেবল নারী সুরক্ষা নয়, মেয়েদের সব সমস্যা সঠিক জায়গায় বলার জন্য প্রস্তুত মঞ্চ
    হিন্দুস্তান টাইমস | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • কেবল আরজি করের নির্যাতিতার জন্য বিচার চাওয়া নয়, মেয়েদের নিরাপত্তার জন্যও সরব হয়েছেন সকলেই। রাত দখল করেছেন। তবে এবার আরও এক ধাপ এগিয়ে মেয়েদের জন্য একটা মঞ্চ তৈরি করা হল।

    যাঁরা রাত দখলের ডাক দিয়েছিলেন তাঁরাই এদিন আরও এক ধাপ এগিয়ে গেলেন নারী নিরাপত্তা সুনিশ্চিত করতে। মহিলাদের নিরাপত্তা নিশ্চিদ্র করতে তৈরি করলেন একটি মঞ্চ, নাম দিয়েছেন বিকল্প মানুষের ইতিবাচক সমন্বয় মঞ্চ। কী কাজ করবে এই মঞ্চ? এই মঞ্চের সদস্য রিমঝিম সিংহ সাংবাদিক সম্মেলনে তাঁদের এই উদ্যোগের বিষয়ে জানিয়েছেন তাঁরা রাজ্য বা কেন্দ্রীয় সরকারকে নারী সুরক্ষার ব্যাপারে আর ভরসা করতে পারছেন না। তাই তাঁরা মেয়েদের সমস্ত দাবিকে একত্রিত করে তুলে ধরার কাজ করবে।

    তাঁর কথায়, 'ধর্ষণ মুক্ত সমাজ গড়ার লক্ষ্যে এগোবে এই মঞ্চ। যাঁরা দুর্নীতি এবং নির্যাতনের বিরুদ্ধে সরব হয়েছেন তাদের স্বর যাতে হারিয়ে না যায় তার জন্যই এই মঞ্চ গড়ে তোলা হয়েছে। যাঁরা রাত দখলে অংশ নিয়েছিলেন তাঁদের সবার বিকল্প স্বর হিসেবে এই মঞ্চ গড়ে উঠুক সেটাই চাই।'

    তাঁরা কী কী দাবি রাখবেন এই মঞ্চ থেকে? জানা গিয়েছে এই মঞ্চের তরফে একাধিক দাবি তুলে ধরা হবে। আর তার মধ্যে থাকবে, সারা রাত গণ পরিবহণের বন্দোবস্ত, রাতে কর্মক্ষেত্রে মহিলাদের জন্য সুরক্ষিত বিশ্রামকক্ষ এবং শৌচালয়, স্কুল পাঠ্যক্রমে লিঙ্গসাম্য এবং যৌনশিক্ষা, ‘ভিক্টিম ব্লেমিং’ বন্ধ করা, কর্মক্ষেত্রে ‘আইসিসি’ আর আঞ্চলিক স্তরে ‘এলসিসিসি’ তৈরি করতে হবে।

    কেবল দাবি জানানো নয়। একাধিক সমস্যার কথাও তুলে ধরেছেন তাঁরা। জানিয়েছেন মহিলা থানাগুলো প্রায় নিষ্ক্রিয়, অনেক রাস্তায় রাতে আলো জ্বলে না, পরিষ্কার পরিচ্ছন্ন বাথরুমের অভাব তো আছেই। বাদ যায় না নামমাত্র বা না থাকা পুলিশি টহলদারি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)