• নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহার করলেই ট্রেড লাইসেন্স বাতিল হবে রায়গঞ্জে
    বর্তমান | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, রায়গঞ্জ: নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করতে কড়া পদক্ষেপ নিল রায়গঞ্জ পুরসভা। ১২০ মাইক্রনের কম ক্যারিবাগ ব্যবহার করলে ট্রেড লাইসেন্স বাতিল করা হবে। সোমবার থেকে প্রচারের জন্য ট্যাবলো নামানো হচ্ছে শহরে। ২৭টি ওয়ার্ডেই ঘুরবে এই ট্যাবলো।

    সিদ্ধান্ত কার্যকর করতে ইতিমধ্যেই পুরসভা বিশেষ সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর, আগে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিভাগ নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহারের বিষয়টি দেখত। এখন পুরসভা লাইসেন্স বিভাগকে এই বিষয়টি দেখার দায়িত্ব দিয়েছে।

    পুর প্রশাসক সন্দীপ বিশ্বাস বলেন, ড্রেন পরিষ্কার করতে গিয়ে দেখা যাচ্ছে প্রচুর প্লাস্টিক জমে রয়েছে। এতে নিকাশি ব্যবস্থায় সমস্যা বাড়ছে।  ব্যবসায়ীদের বারবার সতর্ক করা হলেও কমছে না নিষিদ্ধ ক্যারিব্যাগের ব্যবহার। তাই পুরসভা লাইসেন্স ডিপার্টমেন্টকে দায়িত্ব দিয়েছে বিষয়টি দেখার জন্য। 

    পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরের বাসিন্দা তথা ব্যবসায়ী দীপঙ্কর মল্লিক। তিনি বলেন, আমার রেস্টুরেন্টে প্লাস্টিক ব্যবহার করি না। পরের প্রজন্মের কথা চিন্তা করে আমাদের নিষিদ্ধ প্ল্যাস্টিক ব্যবহার বন্ধ করতেই হবে।

    এপ্রসঙ্গে রায়গঞ্জ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অতনু বন্ধু লাহিড়ীর মন্তব্য, নিষিদ্ধ ক্যারিব্যাগের ব্যবহার রুখতে পুরসভার এই উদ্যোগে পাশে থাকব। বহুবার ব্যবসায়ী সংগঠনগুলিকে নিয়ে মিটিং করেছে পুরসভা। তবে কঠোর পদক্ষেপ নেওয়ার আগে ব্যবসায়ীকে সতর্ক করলে ভালো হয়।  

    এছাড়াও ডেঙ্গু ও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়েও প্রচার করবে পুরসভা। মোট তিনটি ট্যাবলো শহরে ঘুরবে।
  • Link to this news (বর্তমান)