• শিল্পের সঙ্গে সাবেকিয়ানায় সাজছে ইংলিশবাজারের দুর্গাপুজোর প্যান্ডেলগুলি
    বর্তমান | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: শিল্পের সঙ্গে সাবেকিয়ানার ছোঁয়ায় সেজে উঠছে ইংলিশবাজারের পুজো প্যান্ডেলগুলি। কারোর শিল্প ভাবনায় মনকে শুদ্ধ করার ভাবনা। কারোর থিমে রয়েছে প্রকৃতি ধ্বংসের চিত্র। 

    ইংলিশবাজারের কৃষ্ণ কালীতলা কল্যাণ সমিতি ও গ্রন্থাগারের পুজো এবছর ৪৬তম বর্ষে। তাদের থিম, সভ্যতা ও শক্তি স্বরূপা। মৃৎশিল্পী দিব্যেন্দু সাহা বলেন, মানব সভ্যতা যত উন্নত হচ্ছে, ততই পৃথিবী থেকে হারিয়ে যেতে বসেছে গাছপালা, পশুপাখি। 

    সবুজ আজ ধ্বংসের মুখে। তাই অশান্ত জগৎ ছেড়ে মা দুর্গা চার সন্তানকে নিয়ে পৃথিবী ছেড়ে তেপান্তরের উদ্দেশে রওনা দিচ্ছেন। এটাই প্রতিমায় ফুটিয়ে তোলা হচ্ছে। পুজো কমিটির যুগ্ম সম্পাদক মানস সরকার বলেন, আমাদের এবারের  বাজেট ১০ লক্ষ টাকা। 

    ইংলিশবাজার শহরের ২ নম্বর গভর্নমেন্ট কলোনি সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো এবছর ৭০ তম বর্ষে। ইউনাইটেড ক্লাব অ্যান্ড লাইব্রেরির পরিচালনায় এবারের পুজোয় তাদের থিম ‘শুদ্ধ সূচি’। 

    পুজো কমিটির যুগ্ম সম্পাদক শানু দাসের কথায়, চারিদিকে এখন অরাজকতা সৃষ্টি হয়েছে। এর হাত থেকে রেহাই পাওয়ার একমাত্র উপায় নিজের মনকে শুদ্ধ রাখা। তার জন্য প্রয়োজন প্রাণায়াম। গ্রন্থাগারে যাওয়া। ধর্মগ্রন্থ পড়া। আমাদের পুজো প্যান্ডেলে এই সমস্ত বিষয় ফুটিয়ে তোলা হচ্ছে। সঙ্গে থাকছে নজরকাড়া আলোকসজ্জা। 

    প্যান্ডেলে প্রাণায়াম, ধর্মীয় গ্রন্থ, গ্রন্থাগারের পাশাপাশি বিভিন্ন ধরনের দেবদেবীর মাটির মূর্তি থাকবে। এই পুজোর বাজেট ১১ লক্ষ টাকা।
  • Link to this news (বর্তমান)