• তৈরি প্রকল্প ভিত্তিক রিপোর্ট কার্ড, কাজের ব্যাখ্যা চাইবেন মুখ্যমন্ত্রী  
    বর্তমান | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কাণ্ড নিয়ে উত্তাল রাজ্য-রাজনীতি। এই পরিস্থিতিতেও সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ একইভাবে চালিয়ে যেতে চায় নবান্ন। সেই লক্ষ্যেই আগামী সোমবার নবান্নে রাজ্য স্তরের প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, ওই বৈঠকেই পেশ করা হবে প্রত্যেক দপ্তরের রিপোর্ট কার্ড। ইতিমধ্যেই প্রকল্প ধরে ধরে প্রতিটি দপ্তরের পারফরমেন্স রিপোর্ট তৈরি হয়েছে। সেই তথ্য তুলে ধরেই প্রত্যেক দপ্তরের কাজের অগ্রগতি নিয়ে সেদিনের বৈঠকে চুলচেরা বিশ্লেষণ চলবে। সেক্ষেত্রে স্বাস্থ্যদপ্তরের বিভিন্ন প্রকল্প তথা পরিকাঠামো উন্নয়নের কাজের অগ্রগতির বিষয়টি বৈঠকে প্রাধান্য পেতে পারে। মনে করছে প্রশাসনিক মহল।

    সোমবার প্রত্যেক দপ্তরের মন্ত্রী ও সচিব থেকে শুরু করে রাজ্য পুলিসের পদস্থ কর্তারাও উপস্থিত থাকবেন নবান্ন সভাঘরের বৈঠকে। লোকসভা নির্বাচনের পরে বেশ কয়েকটি প্রশাসনিক সভা হয়েছে। তবে আর জি কর কাণ্ডের পর এই প্রথম রাজ্য স্তরের পর্যালোচনা বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। ফলে রাজ্যের প্রতিটি মেডিক্যাল কলেজসহ সমস্ত হাসপতালের সুরক্ষা বিষয়টি এদিনের বৈঠকে প্রাধান্য পেতে পারে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে, উই ওয়ান্ট জাস্টিস স্লোগানকে সামনে রেখে আন্দোলন চলছে। চলছে রাত দখলের মতো প্রতিবাদ কর্মসূচি। এই বিষয়ে রাজ্যের শাসক দলের তরফে সাধারণ মানুষের আন্দোলনের অধিকারের পক্ষেই কথা বলা হয়েছে। ধৈর্য বজায় রেখে মানুষের আবেগকে সম্মান দেওয়ার কথাও বলা হয়েছে দলের তরফে। এই পরিস্থিতি এই ধরনের আন্দোলন নিয়ে মমতা কোনও বার্তা দেন কি না, নাকি শুধুমাত্র প্রকল্পের অগ্রগতি নিয়েই আলোচনা করেন, সেদিকেই তাকিয়ে রয়েছে রাজ্য প্রশাসন। 

    প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের পরে একটি বিশেষ প্রোজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট (পিএমইউ) গঠন করেছেন মুখ্যমন্ত্রী। তার মাধ্যমে বাড়ি বাড়ি জলের সংযোগ, রাস্তা তৈরি ও মেরামতিসহ রাজ্যের প্রতিটি প্রকল্পের অগ্রগতির উপর নজরদারি চালায় এই পিএমইউ। এই ইউনিটের রিপোর্ট সরাসরি জমা পড়ে মুখ্যমন্ত্রীর দপ্তরে। ফলে বিভিন্ন দপ্তরের অন্তর্গত প্রকল্পগুলির পর্যালোচনার অগ্রগতির মাপকাঠি হিসেবে, এই বিশেষ ইউনিটের রিপোর্ট যথেষ্ট গুরুত্ব পেতে পারে। মনে করছে সংশ্লিষ্ট মহল। - ফাইল চিত্র
  • Link to this news (বর্তমান)