• ওড়িশা থেকে ডিম ও মুরগির মাংস আমদানিতে নিষেধাজ্ঞা, সিদ্ধান্ত রাজ্যের
    বর্তমান | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা বেলদা: ওড়িশার পুরী জেলার কিছু গ্রামে বার্ড ফ্লু ছড়িয়েছে। যার জেরে ওড়িশা থেকে পশ্চিমবঙ্গে ডিম ও চিকেন আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করল রাজ্য। আপাতত আগামী দু’সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূলত দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম হয়ে ওড়িশা থেকে ডিম ও চিকেন বোঝাই ট্রাক ঢোকে পশ্চিমবঙ্গে। সেই কারণে এই তিন জেলার পুলিসকে নজরদারি জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। নজর রাখা হবে রেলেও। তবে এরাজ্যে বার্ড ফ্লু নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও রাজ্যের তরফে জানানো হয়েছে।

    সম্প্রতি, ওড়িশার পুরী জেলায় মুরগিতে বার্ড ফ্লুর সংক্রমণ দেখা গিয়েছে। ক্রমেই ছড়াচ্ছে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা তথা এইচ ৫ এন ১ ভাইরাসের সংক্রমণ। ব্যাপক হারে মুরগি মারা যাচ্ছে। ফলে বৃহস্পতিবার রাতেই ওড়িশা থেকে মুরগি ও ডিমের গাড়ি রাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়। দাঁতন থানার সোনাকনিয়া সীমান্ত দিয়ে জাতীয় সড়ক ধরে রাজ্যে প্রবেশ করে ভিনরাজ্যের গাড়ি। সোনাকোনিয়া নাকা চেকপোস্টে বৃহস্পতিবার রাত থেকে পুলিস সেগুলি দাঁড় করিয়ে কাগজপত্র চেক করে পুনরায় ওড়িশায় ফেরত পাঠাচ্ছে। ফলে ওই সীমানায় শতাধিক ডিম ও মুরগিবোঝাই লরি দাঁড়িয়ে গিয়েছে। রাজ্য পোল্ট্রি সংগঠনের নেতৃত্বের দাবি, এই মুহূর্তে আমাদের রাজ্যে যে পরিমাণ পোল্ট্রি মুরগি উৎপাদিত হয়, তা রাজ্যে জোগান দেওয়ার পক্ষে যথেষ্ট। তবে সূত্রের খবর, প্রতিদিন ডিমের চাহিদা মেটাতে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ সহ অন্যান্য রাজ্য থেকে কয়েকশো লরি রাজ্যে প্রবেশ করে। তা বন্ধ হয়ে যাওয়ায় দাম বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। রাজ্য পোল্ট্রি ফেডারেশনের সাধারণ সম্পাদক মদন মাইতি বলেন, কোনওমতেই এরাজ্যের মানুষকে সংক্রামিত মুরগি বা ডিম খেতে দেওয়া যাবে না। তাই এই ব্যবস্থা। 

    এদিকে সীমানাবর্তী এলাকাতেও যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে, তারজন্য প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দাঁতনের বিভিন্ন পোল্ট্রি ফার্মগুলি থেকে স্যাম্পেল সংগ্রহ করা হচ্ছে বলে জানালেন ব্লক প্রাণিসম্পদ আধিকারিক রবিন বন্দ্যোপাধ্যায়। দাঁতনের বিধায়ক বিক্রম প্রধান বলেন, শুধুমাত্র সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে রাজ্যের মানুষকে সুস্থ রাখতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে, বাজারে যাতে দাম না বাড়ে সেবিষয়ে সরকারের নজরদারি থাকবে।
  • Link to this news (বর্তমান)