• রাতভর রাস্তায়, আগামী সপ্তাহে লালবাজার অভিযান কর্মসূচি বামফ্রন্টের
    প্রতিদিন | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • রূপায়ণ গঙ্গোপাধ্য়ায়: আর জি কর ইস্যুতে এবার নতুন করে আন্দোলনে নামছে রাজ্য বামফ্রন্ট। আগামী সপ্তাহে বামফ্রন্টের তরফে লালবাজার অভিযানের ডাক দেওয়া হয়েছে। সেইসঙ্গে রাস্তায় বসে প্রতিবাদ হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বামফ্রন্টের বৈঠকে। শুক্রবার বৈঠকের পর নতুন কর্মসূচি ঘোষণা করেছেন আলিমুদ্দিন স্ট্রিটের কমরেডরা। 

    আলিমুদ্দিন সূত্রে খবর, আগামী ৯ সেপ্টেম্বর অর্থাৎ আগামী সোমবার সিপিএমের কলকাতা জেলা কমিটি লালবাজার অভিযান করবে। ওই দিন যাঁরা আর জি কর ইস্যুতে পথে নামবেন, তাঁদের প্রতি সংহতি জানাবেন সিপিএমের কর্মী, সমর্থকরা। এর পর ১২ তারিখ, বৃহস্পতিবার রাজ্য বামফ্রন্টের তরফে লালবাজার অভিযান হবে। ওইদিন পুলিশ বাধা দিলে রাতভর রাস্তায় বসে প্রতিবাদ জারি থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে দল। ওয়াকিবহাল মহলের একাংশের মত, আগামী সপ্তাহে জোড়া কর্মসূচির মধ্যে দিয়ে আর জি কর ইস্যুতে সুবিচার চেয়ে নিজেদের প্রাসঙ্গিক করে তোলার চেষ্টা করছেন বিমান বসু, মহম্মদ সেলিম, মীনাক্ষী মুখোপাধ্যায়, সৃজন ভট্টাচার্যরা।

    তবে এই প্রথম নয়। এর আগেও বাম ছাত্র-যুব সংগঠনের তরফে এই আর জি কর ইস্যুতেই লালবাজার অভিযান হয়েছে। বিশৃঙ্খলার অভিযোগে ডিওয়াইএফআই নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়-সহ একাধিক সদস্যের বিরুদ্ধে নোটিসও জারি করেছে পুলিশ। তবে মীনাক্ষী, সৃজন, প্রতীক-উর, দীপ্সিতাদের মতো তরুণ নেতানেত্রীরা পথেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এছাড়া তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের প্রতিবাদে ৮০ পেরনে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকেও একাধিকবার মিছিলে হাঁটতে দেখা গিয়েছে। তবে আগামী সপ্তাহে বামফ্রন্টের রাজ্য নেতৃত্ব পথে নামবে। ফলে তার ব্যাপকতা আলাদা হবে বলেই মনে করা হচ্ছে। আর এই লালবাজার অভিযান ঘিরে সাম্প্রতিক রাজনীতিতে প্রায় প্রাসঙ্গিকতা হারিয়ে ফেলা কাস্তে-হাতুড়ি-তারার পালে ফের হাওয়া লাগার সম্ভাবনাও দেখছেন অনেকে।
  • Link to this news (প্রতিদিন)