• সোমবার থেকে আবার ভারী বৃষ্টির পূর্বাভাস! দক্ষিণবঙ্গে সতর্কতা, ফের উত্তাল হতে পারে সমুদ্র
    আনন্দবাজার | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • আগামী সোমবার থেকে আবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণের অন্তত পাঁচটি জেলায় সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে। নতুন করে সমুদ্রও উত্তাল হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সতর্কতা জারি করা হয়েছে মৎস্যজীবীদের জন্য।

    হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এ ছাড়া, শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

    কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলাগুলিতে আপাতত আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিভিন্ন জেলায়। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পংয়ে। জলপাইগুড়ি বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার।

    হাওয়া অফিস জানিয়েছে, উত্তর এবং মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে শুক্রবার রাতে। ক্রমে তা উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোবে এবং নিম্নচাপে ঘনীভূত হবে। নিম্নচাপ তৈরি হওয়ার পর তা পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে সরবে, পৌঁছে যাবে পশ্চিমবঙ্গের উপকূলে। সংলগ্ন উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ়েও এর প্রভাব পড়বে। এই নিম্নচাপের কারণে সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে।

    রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। ওই সময়ে মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ হতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টাও। এই সময়ে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের কাছে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরমার্শ দেওয়া হয়েছে। যাঁরা গিয়েছেন, ৮ তারিখ সকালের মধ্যে তাঁদের ফিরতে বলা হয়েছে।

    কলকাতার তাপমাত্রা বেড়েছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৪ ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৮ ডিগ্রি বেশি।
  • Link to this news (আনন্দবাজার)