• ‘অতিথি’ অঙ্কিতা, বিতর্ক
    আনন্দবাজার | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • শিক্ষক দিবসের অনুষ্ঠান-মঞ্চে তিনি কেন অতিথি? প্রশ্ন উঠেছে কোচবিহারের মেখলিগঞ্জ কলেজে ওই অনুষ্ঠানটির পরে। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন প্রাক্তন মন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা। শিক্ষক নিয়োগ মামলায় প্রথম চাকরি যায় অঙ্কিতার। সেই প্রসঙ্গ তুলেই বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনেকেই বিঁধেছেন সমাজমাধ্যমে। কটাক্ষ করেছেন স্থানীয় বিজেপি নেতৃত্বও।

    কলেজ কর্তৃপক্ষের দাবি, অনুষ্ঠানের আয়োজক পড়ুয়ারা। কলেজের তরফে কোনও অনুষ্ঠান হয়নি। তৃণমূল সূত্রের খবর, দলের ছাত্র সংগঠন টিএমসিপি-র উদ্যোগে ওই অনুষ্ঠান হয়। সেখানে তৃণমূলের পদাধিকারী হিসাবে জেলা সম্পাদক অঙ্কিতাকে আমন্ত্রণ করা হয়েছিল। তবে পরেশ অধিকারী এ নিয়ে মন্তব্য করতে চাননি।

    মেখলিগঞ্জের বাসিন্দা ও বিজেপি নেতা দধিরাম রায় অনুষ্ঠান মঞ্চের ছবি দিয়ে সমাজমাধ্যমে লেখেন, “স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে যিনি চাকরি খুইয়েছেন, সেই অঙ্কিতা অধিকারীকে কলেজে শিক্ষক দিবসের মঞ্চে অতিথির আসনে দেখে অবাক হয়েছি। যদিও তৃণমূল জমানায় এমনটাই স্বাভাবিক।”

    অঙ্কিতা বলেন, “তৃণমূলের ছাত্র সংগঠন শিক্ষক দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানায়। সে কারণেই যাওয়া।’’ সমাজমাধ্যমে ‘কটাক্ষ’ করা বিজেপি নেতার উদ্দেশে তিনি লেখেন, “যিনি পোস্ট করেছেন, তিনি ফেসবুকে না লিখে, সাহস থাকলে সামনে বলুন। ওঁর বাড়ি তো কলেজের সামনেই।”

    ২০২২ সালে এসএসসি-র নিয়োগ মামলায় কলকাতা হাই কোর্টের নির্দেশে শিক্ষকতার চাকরি থেকে বরখাস্ত করা হয় অঙ্কিতাকে। সম্প্রতি তাঁকে জেলা তৃণমূলের সম্পাদকের পদ দেয় দল। তাঁকে কলেজে আমন্ত্রণ প্রসঙ্গে তৃণমূলের কোচবিহার জেলা চেয়ারম্যান গিরীন্দ্রনাথ বর্মণ বলেন, “দলের জেলা সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন অঙ্কিতা। ছাত্র সংগঠনের আয়োজিত অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানো যেতেই পারে। যাঁরা অপপ্রচার করছেন, তারা আয়নায়
    মুখ দেখুন।”

    মেখলিগঞ্জ কলেজ কর্তৃপক্ষ অবশ্য বিতর্কে জড়াতে চাননি। কলেজের অধ্যক্ষ মিঠু দেব বলেন, ‘‘শিক্ষক দিবসের অনুষ্ঠানের আয়োজন পড়ুয়ারা করে। অনেকেই শিক্ষকদের সম্মান জানাতে আসেন। আয়োজকেরা আমাদেরও আমন্ত্রণ জানিয়েছিল।’’
  • Link to this news (আনন্দবাজার)