• বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি এই জেলাগুলিতে
    আজ তক | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • Weather Rain Today: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে স্পেশাল বুলেটিন প্রকাশ করা হয়। তাতে জানানো হয়েছে, নিম্নচাপের কারণে ৯ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, সমুদ্রও উত্তাল হতে পারে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। ১০ সেপ্টেম্বর পর্যন্ত তাঁদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

    আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, মধ্য ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে, যা ধীরে ধীরে উত্তর দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি বাড়বে।

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৯ সেপ্টেম্বর থেকে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়াসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ১০ সেপ্টেম্বর একই জেলাগুলিতে আবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া কলকাতাসহ অন্যান্য জেলাতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    বিশেষ করে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামের কিছু অঞ্চলে ৯ ও ১০ সেপ্টেম্বর ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির কারণে কিছু এলাকায় জলাবদ্ধতার সমস্যাও দেখা দিতে পারে।

    ৮ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূল সংলগ্ন মধ্য ও উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। কিছু ক্ষেত্রে সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬০ কিমি পর্যন্ত পৌঁছাতে পারে। ফলে সমুদ্র উত্তাল হয়ে উঠতে পারে, যার কারণে মৎস্যজীবীদের ১০ সেপ্টেম্বর পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
  • Link to this news (আজ তক)