• ২ দিন দক্ষিণে প্রবল দুর্যোগের পূর্বাভাস, উত্তরেও বিপদ সংকেত!
    ২৪ ঘন্টা | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • অয়ন ঘোষাল: ৯ তারিখ থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় ভারী বৃষ্টি আজও। কাল থেকে উত্তরে কিছুটা কমবে বৃষ্টি। উত্তর মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ। অন্ধ্রপ্রদেশ উপকূল ও সংলগ্ন এলাকায় ঘনীভূত হয়ে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। নিম্নচাপের অভিমুখ ওড়িশার দিকে। এরপর তা সরবে পশ্চিমবঙ্গের দিকে। উপকূল ভাগে প্রবেশের পর গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং পশ্চিমাঞ্চল হয়ে তা ঝাড়খণ্ডের দিকে যাবে। পরবর্তী সময়ে বিলীন হবে ছত্তিশগড়ে। এর ফলে দক্ষিণবঙ্গে ৯ এবং ১০ সেপ্টেম্বর বাড়বে বৃষ্টি।

    সিস্টেম

    মৌসুমী অক্ষরেখা জয়সলমীর কোটা গুনা দামহো পেন্ড্রা রোড কলিঙ্গপত্তনম এরপর দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। রাজস্থান আসাম হরিয়ানা আন্দামান এবং পূর্ব বাংলাদেশে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।

    দক্ষিণবঙ্গ

    আপাতত বিক্ষিপ্তভাবে দিনের বিভিন্ন সময়ে হালকা বৃষ্টি। ৯ তারিখ বৃষ্টি বাড়বে। ৫ জেলায় বেশি বৃষ্টি। এগুলো হল পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়া। ১০ তারিখের পর গাঙ্গেয় এলাকায় বৃষ্টির পরিমাণ কমবে। পশ্চিমাঞ্চলের জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান সহ ৫ জেলায় বেশি বৃষ্টি হবে ১০ তারিখ। 

    মৎস্যজীবী সতর্কতা

    নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। ঢেউয়ের উচ্চতা বাড়বে। ৯ এবং ১০ তারিখ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে ট্রলার নিয়ে যাওয়ায় নিষেধাজ্ঞা। ৮ তারিখ বিকেলের মধ্যে উপকূলে ফিরে আসার নির্দেশ। 

    উত্তরবঙ্গ

    দার্জিলিং সহ পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। বেশ কয়েকটি জেলার বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। উত্তরের সমতলের জেলায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।  

    কলকাতা

    রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। ভাদ্র মাসের চড়া রোদ এবং অপরিসীম ঘর্মাক্ত অস্বস্তি। বেলায় দিকে পরিস্থিতি আরও অসহনীয় হয়ে উঠবে। বিকেলের দিকে খুব সামান্য বৃষ্টির অল্প সম্ভবনা। তাতে পরিস্থিতি খুব একটা বদলাবে না। রবিবার বিকেলের পর মেঘলা আকাশ। সোমবার কিছুটা বাড়তে পারে বৃষ্টি। 

    কলকাতায় তাপমান

    রাতের তাপমাত্রা ছিল ২৭.৬ থেকে বেড়ে ২৮.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ছিল ৩৩.৫ থেকে বেড়ে ৩৪.২ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ১.৮ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯১ শতাংশ। 

    ভিন রাজ্যে

    ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা অন্ধ্রপ্রদেশ ইয়ানাম এবং তেলেঙ্গানাতে। ভারী বৃষ্টি হবে উত্তরাখন্ড উত্তর প্রদেশ রাজস্থান মধ্যপ্রদেশ ছত্রিশগড় সিকিম বিহার উড়িষ্যা অরুনাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরা কঙ্কন ও গোয়া গুজরাট এবং কর্ণাটক রাজ্যে।

  • Link to this news (২৪ ঘন্টা)