• নবরূপে সাজছে বর্ধমান, বাটারফ্লাই গার্ডেন থেকে জেলায় তৈরি হচ্ছে ইকো পার্ক
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • এই সময়, বর্ধমান: এই প্রথম পূর্ব বর্ধমানে তৈরি হচ্ছে বাটারফ্লাই গার্ডেন (Butterfly Garden )। রাজ্য সরকারের পরিবেশ দফতরের কাছে পাঠানো প্রস্তাবের অনুমোদন মিলেছে। জেলা পরিবেশ দপ্তর সূত্রে জানা গিয়েছে, জামালপুর ব্লকের রানকুড়ি মহল্লা হাইস্কুল ও আউশগ্রাম-২ ব্লকের শ্যামসুন্দরপুর মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে তৈরি করা হবে এই প্রজাপতির বাগান। দুটি জায়গায় বাগান তৈরির জন্য দেড় লক্ষ টাকা করে খরচ করা হবে।

    এ ছাড়াও জেলায় তৈরি হচ্ছে আরও সাতটি ইকো পার্ক (Eco Park)। মোট ১১টি প্রকল্পের জন্য মোট ১ কোটি ৩১ লক্ষ ৩ হাজার ৯০৫ টাকার প্রস্তাব পাঠানো হয়েছে জেলা থেকে। সূত্রের খবর, ইতিমধ্যেই এর মধ্যে চারটি প্রকল্পের অনুমোদন মিলেছে। বাকি প্রকল্পের অনুমোদনও শীঘ্রই মিলবে বলে আশাবাদী জেলা প্রশাসন। জানা গিয়েছে, এই প্রকল্পগুলির মাধ্যমে বিলুপ্তপ্রায় প্রজাতির গাছ, শস্য, মাছ, ঔষধি গুণাগুণ সম্পন্ন গাছ ও অন্যান্য জীব সংরক্ষণের ক্ষেত্রে পরিকাঠামো গড়ে তোলা হবে। পাশাপাশি এই প্রকল্প রূপায়ণ হলে পরিবেশ রক্ষা ও পর্যটনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেও মনে করা হচ্ছে।

    সাতটি ইকো পার্কের মধ্যে আউশগ্রাম-২ ব্লকে এরাল পঞ্চায়েত, কোটা পঞ্চায়েত ও ভালকি পঞ্চায়েতে ইকো পার্ক গড়ে তোলার জন্য প্রতিটি প্রকল্পে ১০ লক্ষ ৬৭ হাজার ৭৮৪ টাকার প্রস্তাব পাঠানো হয়েছে। মঙ্গলকোট ব্লকে মঙ্গলকোট গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একটি ইকো পার্ক প্রকল্পের জন্য ১০ লক্ষ ৩৭ হাজার ৭৪৮ টাকা, গলসি-২ ব্লকে খানো পঞ্চায়েত এলাকায় ইকো পার্ক গড়ে তোলার জন্য ৯ লক্ষ ৯৪ হাজার ৮২৯ টাকা, কেতুগ্রাম-২ ব্লকে গঙ্গাটিকুরি এলাকায় ইকো পার্কের জন্য ১৪ লক্ষ ৬২ হাজার ৪৮৮ টাকা ও বর্ধমান-২ ব্লকের হাটগোবিন্দপুর এলাকায় ইকো পার্ক তৈরির জন্য ৬৪ লক্ষ ৭ হাজার ২৫২ টাকার প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। এ ছাড়া পূর্বস্থলী এলাকায় কোবলা বিল সংলগ্ন ইকো পার্কের প্রস্তাবটিতে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। পাশাপশি খণ্ডঘোষ ব্লকে আমরালদিঘি এলাকায় ইকো পার্কের জন্য ৯৬ লক্ষ টাকার প্রস্তাবেরও অনুমোদন মিলেছে বলে জেলা প্রশাসন সূত্রে খবর।

    জেলা পরিবেশ দপ্তরের আধিকারিক অরূপ কুমার মাজি বলেন, 'প্রকল্পগুলি তৈরির জন্য স্থানীয় ব্লক বা পঞ্চায়েত জমি ঠিক করে দেবে। শীঘ্রই কাজ শুরু হবে। একইসঙ্গে বাটারফ্লাই গার্ডেন প্রকল্পের কাজও হাত দেওয়া হচ্ছে।' তিনি জানান, এই ইকো পার্ক এলাকায় হারিয়ে যাওয়া প্রজাতির বিভিন্ন ফুল-ফলের গাছ সংরক্ষণের ব্যবস্থা করা হবে। এর ফলে গাছের প্রজাতিগুলি যেমন রক্ষা পাবে তেমনই বিজ্ঞান বিষয়ের পড়ুয়াদের কাছে ওই প্রজাতিগুলি নিয়ে গবেষণার সুযোগও থাকবে।
  • Link to this news (এই সময়)