• স্টেশন নোংরা করলেই পূর্ব রেলের লক্ষ্মীলাভ
    এই সময় | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • এই সময়: বদ অভ্যাস আপনার কিন্তু লক্ষ্মীলাভ পূর্ব রেলের। এমনই ট্যাগলাইনে স্টেশন পরিচ্ছন্নতা অভিযানে নেমেছেন রেলরক্ষীরা। ইতিমধ্যেই শিয়ালদহ স্টেশন চত্বরে ৩৭ দিন অভিযান চালিয়ে ধূমপায়ী এবং যেখানে-সেখানে আবর্জনা ও থুতু ফেলার জন্য ২২ লক্ষ ৩৪ হাজার টাকার বেশি জরিমানা আদায় করেছে রেল।জরিমানার করার সংস্থান অনেক পুরোনো, কিন্তু বদ অভ্যাসের শিকড়ও অনেকটা গভীরে। তাই স্টেশন চত্বরে ধূমপান করা বা যত্রতত্র থুতু ফেলা অথবা জঞ্জাল ফেলার অভ্যাস কিছুতেই ছাড়তে পারছেন না কিছু রেলযাত্রী। তাঁদের পুরোনো অভ্যাস ছাড়াতে পূর্ব রেল সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন ব্যস্ত স্টেশনে লাগাতার অভিযান চালানো হবে।

    ইতিমধ্যেই দেশের অন্যতম ব্যস্ত স্টেশন শিয়ালদহ দিয়ে এই অভিযান শুরু হয়েছে। পূর্ব রেল জানাচ্ছে, ২৪ জুলাই থেকে ৩১ অগস্ট পর্যন্ত ৩৭ দিন অভিযান চালিয়ে বিপুল সাফল্য এসেছে। শিয়ালদহ স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছেন, ওই ৩৭ দিনে স্টেশন চত্বরে ধূমপান করতে গিয়ে ধরা পড়েছেন ৫ হাজার ৫৬৯ জন। তাঁদের থেকে জরিমানা বাবদ ১১ লক্ষ ১৩ হাজার ৭৫০ টাকা আদায় করা হয়েছে।

    অন্য দিকে যেখানে-সেখানে থুতু ফেলা অথবা আবর্জনা ফেলার অভিযোগে চিহ্নিত করা হয়েছে ৭ হাজার ৮৯৮ জনকে। তাঁদের থেকে আদায় করা হয়েছে ১১ লক্ষ ২১ হাজার ৭০০ টাকা। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এ প্রসঙ্গে বলেন, ‘দোষীদের কাছ থেকে জরিমানা আদায় করার সময়ে তাঁদের মানি ভ্যালু রিসিট দেওয়া হচ্ছে। ওই রসিদ অনুযায়ী জরিমানার সর্বোচ্চ পরিমাণ ৫০০ টাকা।’

    পূর্ব রেল জানিয়েছে, এই জরিমানার টাকা রেলের কোষাগারে জমা হবে। ওই টাকা রেলের পরিকাঠামোর উন্নয়ন ও সংরক্ষণের কাজে ব্যবহার করা হবে। পূর্ব রেল যাত্রীদের কাছে আবেদন করেছে, নিয়মকে সম্মান জানিয়ে রেলভ্রমণের করুন। স্টেশন চত্বরে বদ অভ্যাস বর্জন করুন।
  • Link to this news (এই সময়)