• সোমবার থেকে বাড়বে বৃষ্টি, পুজোর আগে ফের ভোলবদল আবহাওয়ার
    এই সময় | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • আগামী সপ্তাহেই ভোলবদল আবহাওয়ার। বাড়বে বৃষ্টি। দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। সোম ও মঙ্গলবার উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গে রয়েছে দুর্যোগের পূর্বাভাস। তবে সপ্তাহান্তে ঝলমলে থাকবে আকাশ। নেই বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা। ফলে পুজোর আগে উইকেন্ডে কেনাকাটার ক্ষেত্রে 'অসুর' হবে না বৃষ্টিপাত।দোরগোড়ায় পুজো। শহরের বিভিন্ন পুজো মণ্ডপগুলির সামনে বাঁধা বাঁশ বারবার কাউন্টডাউন মনে করিয়ে দিচ্ছে। তবে আবহাওয়া নিয়ে আশঙ্কা কোনওমতেই কাটছে না। লা নিনার জন্য পুজোর সময় বৃষ্টির সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছেন না আবহবিদরা। যদিও আলিপুর আবহাওয়া দপ্তরের আশ্বাস, এখন থেকেই দুর্গাপুজোর আবহাওয়ার পূর্বাভাস দেওয়া সম্ভব নয়।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মোতাবেক শনি-রবিবার ঝলমলে থাকবে আকাশ। চড়া রোদের সঙ্গে অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতা। এই দুই দিন স্বল্প সময়ের জন্য হালকা বৃষ্টি হতে পারে শহরে। সোমবার থেকে কলকাতাতেও বাড়তে পারে বৃষ্টিপাত।

    শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    সোম এবং মঙ্গলবার বৃষ্টিপাত বাড়তে পারে দক্ষিণবঙ্গে। মূলত উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। শনি এবং রবি সমস্ত জেলাগুলির তাপমাত্রা বাড়তে পারে। সঙ্গে অস্বস্তি বাড়াবে জলীয় বাষ্প। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং হাওড়াতে। মঙ্গলে দুর্যোগের সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    আগামী দু'দিন অর্থাৎ রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতে বাড়বে তাপমাত্রার পারদ। আপেক্ষিক আর্দ্রতার আধিক্যের কারণে অস্বস্তি তুঙ্গে থাকবে। সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই স্থানীয়ভাবে স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে অধিকাংশ দিন।
  • Link to this news (এই সময়)