• টানা ২ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, বইবে ঝোড়ো হাওয়া, আবহাওয়ার আপডেট
    আজ তক | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • পুজোর আগে ফের গরমের দাপট কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শনিবার সকাল থেকেই রোদের দাপট। রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। এই আবহে ফের বৃষ্টির অপেক্ষায় সকলে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ ঘনিয়েছে। যার প্রভাবে ফের রাজ্যে বৃষ্টি হতে পারে। উত্তাল হতে পারে সমুদ্র। বইবে ঝোড়ো হাওয়া। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    বঙ্গোপসাগরে নিম্নচাপ

    হাওয়া অফিস সূত্রে খবর,  মধ্য এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এর প্রভাবে রাজ্যের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। 

    কোন কোন জেলায় বৃষ্টি?

    আবহাওয়া দফতর জানিয়েছে,  ১৩ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। ৯ সেপ্টেম্বর থেকে দক্ষিণের জেলাগুলিতে বাড়বে বৃষ্টি। কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    ভারী বৃষ্টির পূর্বাভাস

    ৯ ও ১০ সেপ্টেম্বর দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামের কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, উত্তরের জেলাগুলিতে আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।

    উত্তাল হতে পারে সমুদ্র

    ৮ থেকে ১০ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছে মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। ১০ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রির কাছে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং ন্যূনতম ৫৪ শতাংশ।
  • Link to this news (আজ তক)