• সোমে বাড়বে বৃষ্টি, দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে দুর্যোগ?
    প্রতিদিন | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: আগামী সপ্তাহের শুরুতেই বাড়তে পারে বৃষ্টি। উপকূল সংলগ্ন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গও। তবে শনি ও রবিবার বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

    আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। এই নিম্নচাপটির আপাতত অবস্থান দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল। এটি খুব ধীরে ধীরে উত্তর দিকে এগোবে। উত্তর বঙ্গোপসাগরে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। সোমবার গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। পরবর্তী তিন-চার দিনে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তিশগড় এলাকায় সরে যাবে।

    তার জেরে সোম ও মঙ্গলবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মূলত উপকূল সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। মঙ্গলবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলায়।

    তবে শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা কিছুটা বাড়বে। জলীয় বাষ্প বাতাসে বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে। এদিকে, উত্তরবঙ্গেও সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা। তাই রবি থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)