• দেখা করলেন না রাজ্যপাল, মিছিল পৌঁছনোর আগেই রাজভবন ছাড়েন বোস! ক্ষুব্ধ চিকিৎসকেরা
    আনন্দবাজার | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • প্রতিবাদী চিকিৎসকদের সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছিলেন তিনি। কিন্তু তার পরেও দেখা না করেই রাজভবন ছাড়লেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আর তাতেই ক্ষুব্ধ আন্দোলনরত চিকিৎসকেরা।

    শনিবার রাজভবন অভিযানের ডাক দিয়েছিল মেডিক্যাল সার্ভিস সেন্টার নামে একটি সংগঠন। সেই ডাকে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা পথে নামেন। আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে রাজ্যপালের কাছে স্মারকলিপি জমা দেওয়ার কথা ছিল তাঁদের। সেই মতো এনআরএস মেডিক্যাল কলেজের সামনে থেকে মিছিল করে ধর্মতলা হয়ে রাজভবনে যান প্রতিবাদী চিকিৎসকদের একাংশ। কিন্তু রাজভবনে গিয়েও রাজ্যপালের সঙ্গে দেখা হল না তাঁদের।

    রানি রাসমণি অ্যাভিনিউয়ের সামনেই চিকিৎসকদের মিছিল ব্যারিকেড দিয়ে আটকে দেয় পুলিশ। তার পর চার জনের প্রতিনিধি দল যায় রাজভবনের ভিতরে। সেই দলে ছিলেন তিন জন নার্স এবং এক জন চিকিৎসক। রাজ্যপালের দেখা না পেয়ে তাঁর সচিবের কাছেই স্মারকলিপি জমা দিয়ে আসেন চিকিৎসকেরা। কথা দিয়েও রাজ্যপাল দেখা না করায় ক্ষোভে ফেটে পড়েন প্রতিবাদীদের একাংশ।

    মেডিক্যাল সার্ভিস সেন্টারের রাজ্য সম্পাদক বিপ্লব চন্দ্র বলেন, ‘‘আমরা অনেক আশা নিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। কিন্তু আমাদের মিছিল শুরু হওয়ার কিছু ক্ষণ পরেই রাজভবনের অফিসার অন স্পেশ্যাল ডিউটি জানান, রাজ্যপাল মুম্বই চলে যাচ্ছেন। সম্ভবত আমাদের সঙ্গে দেখা হবে না। স্মারকলিপি যেন আমরা তাঁর অফিসে জমা দিয়ে আসি।’’ যা শুনে মিছিলের সকলেই ক্ষুব্ধ হন বলে জানান বিপ্লব। তাঁর কথায়, ‘‘আমাদের মিছিলে অনেক প্রবীণ চিকিৎসক ছিলেন। এ ছাড়াও অনেক শিল্পী এসেছিলেন। শারীরিক অসুস্থতা সত্ত্বেও মিছিলে এসেছিলেন তাঁরা।’’ তিনি আরও বলেন, ‘‘রাজ্য সরকারের উপর আমাদের আস্থা নেই। সিবিআই-ও গা ছাড়া ভাব দেখাচ্ছে। নিরাপত্তাহীনতায় ভুগছি আমরা। এই পরিস্থিতিতে কার কাছে যাব? তাই মহিলা চিকিৎসকের খুনের বিচারের দাবিতে রাজ্যপালের সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। কিন্তু তিনিও দেখা করলেন না। এতে আমরা সকলেই ক্ষুব্ধ।’’
  • Link to this news (আনন্দবাজার)