• রেলকর্মীদের মাথায় থাকবে হেলমেট ক্যামেরা, কেন এমন উদ্যোগ?
    এই সময় | ০৮ সেপ্টেম্বর ২০২৪
  • রেলের যাত্রী সুরক্ষায় বিশেষ উদ্যোগ পূর্ব রেলের মালদা ডিভিশনে। যাত্রীবাহী ট্রেন ও মালগাড়িতে নজরদারি চালাতে চালু করা হল হেলমেট ক্যামেরা মনিটরিং সিস্টেম। আপাতত, মালদা ও জামালপুর স্টেশনেই এই পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে।রেলওয়ে সূত্রে জানা যাচ্ছে, যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই এখন থেকে বিশেষ ক্যামেরাযুক্ত হেলমেট ব্যবহার করবেন কর্মীরা ৷ যাত্রী বা মালবাহী ট্রেনের ইন অ্যান্ড আউট রোলিং পরীক্ষার সময় এই বিশেষ হেলমেট ব্যবহার করা হবে৷ ট্রেন যখন ধীরগতিতে স্টেশনে ঢোকে কিংবা বেরিয়ে যায়, তখন কর্মীরা ট্রেনের চাকা, বিয়ারিং-সহ অন্যান্য অংশগুলিতে নজর রাখবেন। চাকা, বিয়ারিং-সহ যে কোনও জায়গায় ত্রুটি নজরে এলে তা সঙ্গে সঙ্গে হেলমেট পরিহিত কর্মী-সহ সব রেলকর্মীরাই দেখতে পাবেন৷ নিরবচ্ছিন্ন এবং নিরাপদ যাত্রা সুনিশ্চিত করার জন্যেই এই হেলমেট ব্যবহার করবেন রেল কর্মীরা।

    প্রতিটি স্টেশনে আটটি করে ক্যামেরা হেলমেট দেওয়া হয়েছে৷ আগামীতে ডিভিশনের প্রতিটি স্টেশনেই এই ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে৷ রেলের মালদা ডিভিশনাল ম্যানেজার মণীশকুমার গুপ্তা বলেন, ‘যাত্রীদের নিরাপত্তার স্বার্থে মালদা রেলওয়ে ডিভিশন এই হেলমেট মনিটরিং সিস্টেম চালু হচ্ছে৷ যাত্রী ও মালবাহী ট্রেনের রোলিং ইন ও আউটের সময় রেলকর্মীরা এই হেলমেট মাথায় পরে ট্রেনের নীচের অংশে নজর রাখবেন৷’

    তিনি জানান, হেলমেটে লাগানো শক্তিশালী ক্যামেরায় সেই ছবি রেকর্ডিংও হবে৷ ট্রেনের কোনও কোচ কিংবা ওয়াগানে কোনও ত্রুটি রয়েছে কিনা বোঝা যাবে। ত্রুটি ধরা পড়লে তা সঙ্গে সঙ্গে মেরামত করা হবে। ত্রুটি পরে নজরে এলেও পদক্ষেপ করা যাবে৷ এই ক্যামেরা দিয়ে লাইভ স্ট্রিমিংও করা যায়৷ ফলে রেলকর্মী ও কন্ট্রোল স্টাফ একইসঙ্গে নজরদারি চালাতে পারবেন।
  • Link to this news (এই সময়)