• মাছচাষের পুকুরে পদ্ম ফুটিয়ে তাক লাগালেন বালুরঘাটের সুরজিত্
    বর্তমান | ০৮ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, পতিরাম: মাছচাষের সঙ্গে পরীক্ষামূলকভাবে পদ্ম ফুটিয়ে তাক লাগালেন বালুরঘাটের সুরজিত্ সরকার। সাধারণত পুকুরে পদ্ম ও মাছ একসঙ্গে চাষ করা কঠিন। তবুও ওই যুবক অর্ধেক অংশে পদ্ম এবং অন্যদিকে মাছ চাষ করে তাক লাগিয়েছেন। এবার ২০টি পুজো উদ্যোক্তাকে পদ্ম সরবরাহ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন সুরজিৎ। 

    উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞানের অধ্যাপক বিশ্বজিৎ গোস্বামী বলেন, মাছের পুকুরে পদ্মের চাষ করা কঠিন। সেক্ষেত্রে জলে অক্সিজেনের জোগান কমে। পরীক্ষামূলক পদ্ধতিতে পরবর্তীতে কী হবে, এখনই বলা মুশকিল। তবে একসঙ্গে দুই চাষ করতে পারলে আর্থিকভাবে লাভজনক।

    বালুরঘাটের জলঘর এলাকার সুরজিত্ বোয়ালদারে পুকুরের সামান্য অংশে শুরু করলেও এখন অর্ধেকটা ব্যবহার করছেন পদ্মচাষের জন্য। অভিনব চাষ দেখতে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও ঘুরে গিয়েছেন।

    সুরজিৎ বলেন, দুর্গাপুজোয় পদ্মের ব্যাপক চাহিদা থাকে। সেই অনুযায়ী যোগান থাকে না। সাধারণত মাছের পুকুরে পদ্ম চাষ হয় না। এবছর সেটা করে দেখিয়েছি।

    বালুরঘাট শহর ও গ্রামে বহু দুর্গাপুজো হয়। যোগান সেভাবে না থাকায় উদ্যোক্তারা অনেক সময় ১০৮টি করে পদ্ম জোগাড় করতে সমস্যায় পড়েন। সম্প্রতি বালুরঘাটের আশেপাশে গ্রামগুলিতে পুজোর আগে পদ্মের চাষ শুরু হয়েছে। সময়ের সঙ্গে চাহিদা ও জোগানের সামঞ্জস্য আসবে বলে মনে করছেন চাষিরা।

    বোয়ালদারের এক পুজো উদ্যোক্তা পুষ্পজিৎ চক্রবর্তীর কথায়, বালুরঘাটে পদ্মের চাষ সেভাবে দেখা যায় না। আমার এলাকায় একজন এবার চাষ করেছেন। সেখান থেকেই পদ্ম নেব।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)