• আর জি কর থেকে শিক্ষা, নারী সুরক্ষায় ক্যারাটে প্রশিক্ষণ শুরু করল এই কলেজ
    প্রতিদিন | ০৮ সেপ্টেম্বর ২০২৪
  • অর্ণব দাস, বারাসত: আর জি করের নারকীয় ঘটনা একাধারে বহু শিক্ষাই দিয়ে গেল। তার মধ্যে অন্যতম দৈনন্দিন জীবনে নারীদের সুরক্ষা। রোজকার যাতায়াতে রাস্তাঘাটে কিংবা কর্মক্ষেত্রে মহিলারাই যে ‘সফট টার্গেট’, তা বার বার প্রকাশ্যে চলে এসেছে। আর আবারও বোঝা গিয়েছে, নারীদের নিজেদের সুরক্ষা ভার নিতে নিজেদেরকেই। হয়ে উঠতে হবে আত্মনির্ভর। এবার তাই তাঁদের আত্মরক্ষার পাঠ দিতে নামল উত্তর ২৪ পরগনার গোবরডাঙার হিন্দু কলেজ। শনিবার থেকে ক্যারাটে প্রশিক্ষণ শুরু হল সেখানে।

    কর্তব্যরত অবস্থায় সরকারি হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ-হত্যা। ঘটনার নৃশংসতায় শিউরে উঠেছেন আমজনতা। কর্মক্ষেত্রের ন্যূনতম সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। নির্যাতিতার ন্যায়বিচারের দাবিতে প্রায় রোজই মিছিল, সভা-সহ একগুচ্ছ কর্মসূচি পালিত হচ্ছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। রাস্তায় নেমে ‘রাত দখল’ করেছেন সাধারণ মানুষ। এসবের মাঝে অন্যভাবে নারী সুরক্ষায় পদক্ষেপ নিল গোবরডাঙা হিন্দু কলেজ। মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাতে প্রশিক্ষণ শুরু হল শনিবার থেকে।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কলেজে আসা-যাওয়া, টিউশনে যাওয়ার মতো দৈনন্দিন কাজ করতেই হয় ছাত্রীদের। রাতে বাড়ি থেকে বেরতে গিয়ে অনেক কলেজ ছাত্রীই বিপদের মুখে পড়ার আশঙ্কায় ভুগছিলেন আর জি করের ঘটনার পর থেকে। তাই শুধুমাত্র পুলিশ প্রশাসনের উপর ভরসা না রেখে আত্মরক্ষার কৌশল জানতে আগ্রহী হন ছাত্রীরা। আর কলেজেই সেই সুবর্ণ সুযোগ এসে গেল। কলেজ সূত্রে খবর, আপাতত সপ্তাহে একদিন করে শেখানো হবে ক্যারাটে প্রশিক্ষণ। এর জন্য ক্যারাটে প্রশিক্ষকও আনা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে আত্মরক্ষার কৌশল শেখার জন্য প্রথম দিন কলেজের ছাত্রীদের ক্যারাটে প্রশিক্ষণে উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শনিবার ক্যারাটের মাধ্যমে আত্মরক্ষার একেবারে প্রাথমিক পাঠ ছাত্রীদের শিখিয়েছেন প্রশিক্ষক। এটা দেখে ছাত্ররাও প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

    কলেজের ছাত্রী সুস্মিতা মণ্ডল, সুপ্রিয়া দাস, মাম্পি সরকাররা বলছেন, ”আর জি কর কাণ্ড থেকে আমরা বুঝতে পেরেছি, মেয়েরা সুরক্ষিত নয়। দিনে বা রাতে আমাদের বাইরে বের হতেই হয়। কর্মক্ষেত্রেও যেতে হয় মেয়েদের। সেটা আমাদের কাছে ভয়ানক হয়ে উঠেছে। তাই, নিজেদের রক্ষার জন্য এই পরিস্থিতিতে ক্যারাটে জানা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। কলেজের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।” মেয়েদের আত্মরক্ষার জন্য অন্যান্য স্কুল, কলেজেও ক্যারাটে প্রশিক্ষণ চালু হওয়া দরকার।

    গোবরডাঙা হিন্দু কলেজের অধ্যক্ষ হরেকৃষ্ণ মণ্ডল বলেন, ”মেয়েদের আত্মরক্ষার জন্য ক্যারাটে প্রশিক্ষণ বহুল পরিচিত ইদানিং সামাজিক প্রেক্ষাপটে ক্যারাটে শেখার জন্য ছাত্রীরা আগ্রহ দেখিয়েছে বলেই চালু করা হয়েছে। ক্যারাটের মাধ্যমে মেয়েদের আত্মবিশ্বাস বাড়বে। তাৎক্ষণিক বিপদ থেকে নিজেদের রক্ষা করতে পারবে।” আক্ষেপের সুরে তাঁর সংযোজন, ক্যারাটে জানলে আর জি করের তরুণী চিকিৎসক হয়তো নিজেকে রক্ষা করতে পারতেন।
  • Link to this news (প্রতিদিন)