• ক্যাগের রিপোর্টে দুর্নীতির অভিযোগ, সরকারি হাসপাতালগুলিকে নিয়ে বিস্ফোরক তথ্য
    হিন্দুস্তান টাইমস | ০৮ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। এই ঘটনা নিয়ে গোটা রাজ্যজুড়ে আলোড়ন পড়ে গিয়েছে। নিরাপত্তার দাবি উঠতে শুরু করেছে সর্বত্র। জুনিয়র ডাক্তার থেকে শুরু করে নাগরিক সমাজ রোজ রাজপথে মিছিল, ধরনা করছেন। আরজি কর হাসপাতালের ঘটনা ঘটার একমাস পেরিয়ে গিয়েছে। তদন্তভার গিয়েছে সিবিআইয়ের হাতে। তবে তদন্তে নতুন কিছু উঠে এসেছে কিনা সেটা সোমবার সুপ্রিম কোর্টে দেওয়া রিপোর্ট থেকেই স্পষ্ট হবে। এই আবহে রাজ্যের একাধিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অনিয়ম নিয়ে একবছর আগেই সতর্ক করেছিল সিএজি বা ক্যাগ বলে সূত্রের খবর।

    এদিকে সদ্য সাসপেন্ড হয়েছেন তৃণমূল কংগ্রেসের চিকিৎসক–নেতা অভীক দে। তাঁর ছত্রচ্ছায়াতেই এই দুর্নীতি বেড়েছিল বলে অভিযোগ। অভীকের নাম উঠছে কল্যাণীর জেএনএম হাসপাতালের ক্ষেত্রে। আর সন্দীপ ঘোষ তো গ্রেফতার হয়েছেন দুর্নীতির অভিযোগে। তিনি আরজি কর হাসপাতালের অধ্যক্ষ ছিলেন। নবান্ন সূত্রে খবর, একবছর আগেই ক্যাগের অডিট রিপোর্টে রাজ্যের নানা সরকারি হাসপাতালের অনিয়মের খবর উঠে এসেছিল। ২০২৩ সালের ৫ অক্টোবর রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিয়ে এই বিষয়ে সতর্ক করেছিলেন প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল। তারপরও কাজ হয়নি বলে অভিযোগ।

    একবছর আগে রাজ্যের ৬টি মেডিক্যাল কলেজ এবং কয়েকটি জেলা হাসপাতালে অনুসন্ধান চালায় ক্যাগ। যার মধ্যে ছিল—এসএসকেএম, জলপাইগুড়ি, রায়গঞ্জ, বসিরহাট, মেদিনীপুর এবং পুরুলিয়া ডিস্ট্রিক্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল। সেখানে আর্থিক অনিয়ম এবং দুর্নীতি ধরা পড়েছিল বলে সূত্রের খবর। ক্যাগের রিপোর্ট অনুযায়ী, রাজ্যের মোট ৪২টি সুপার স্পেশালিটি হাসপাতালে মোট ৪৪৫০ ধরনের যন্ত্রপাতি এবং চিকিৎসা সরঞ্জাম আছে। যার আনুমানিক মূল্য প্রায় ১৫২ কোটি ৮৮ লক্ষ টাকা। সেগুলি সারা বছর রক্ষণাবেক্ষণ করতে চুক্তি হয় একটি বেসরকারি সংস্থার সঙ্গে। সেখানে অনিয়ম হয়েছে বলে অভিযোগ।

    আরজি কর হাসপাতালের ঘটনা নিয়ে কেন্দ্রীয় সরকারকে আজ চিঠি দিয়েছেন বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তদন্ত করার দাবি করেছেন তিনি। এই আবহে ক্যাগের রিপোর্টে উল্লেখ রয়েছে, মাসের শেষে কাজ দেখে এই বেসরকারি সংস্থাকে টাকা মেটানো হবে। কিন্তু বাস্তবে কাজ শুরু করার আগেই তাদের টাকা মেটানো হয়েছে। আর হাসপাতালের স্টোররুমে পড়ে থাকা সরঞ্জামের জন্য মেন্টেন্যান্স চার্জ গুনতে হয়েছে রাজ্য সরকারকে। এটাই অনিয়ম। তার উপর ১২টি সুপার স্পেশালিটি হাসপাতালে অ্যানেসথেশিয়া ওয়ার্ক স্টেশন বসানোর জন্য ২০১৬ সালে ই–টেন্ডার করা হয়। টেন্ডারের অন্যতম শর্ত ছিল, সরঞ্জাম ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুমোদনপ্রাপ্ত হতে হবে। কিন্তু একটি ঠিকাদার সংস্থা আবেদন করেই ১ কোটি ৭০ লক্ষ টাকার বরাত পেয়ে যায় বলে অভিযোগ। এই ক্যাগের রিপোর্ট নিয়ে রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, ‘এই রিপোর্টের মধ্যে অনেক তথ্যগত ভুল আছে। আমরা জবাব পাঠিয়ে দিয়েছি। বাকিটা ওদের ব্যাপার।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)