• রাত দখল Live Update: রাজপথ যখন দ্রোহের ক্যানভাস, রং-তুলিতে প্রতিবাদ যাদবপুরে, গর্জন গড়িয়ায়
    প্রতিদিন | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • আর জি কর কাণ্ডের তরুণী চিকিৎসক হত্যাকাণ্ডে সোমবার সুপ্রিম কোর্টে শুনানি। তার আগে রবিবার ফের রাত দখল। দুপুর থেকে দফায় দফায় রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ পথে নেমে আন্দোলনে শামিল। কোথাও মানববন্ধন, আবার কোথাও মিছিলে অংশ নিয়েছেন সমাজের সকল স্তরের মানুষ। রাত দখল সংক্রান্ত যাবতীয় খোঁজখবর পেতে নজর রাখুন রাত দখলের লাইভ আপডেটে।রাত ১০.৪৯: যাদবপুর থেকে গড়িয়া পর্যন্ত রাজপথই যেন ক্যানভাস। রং-তুলিতে চলছে প্রতিবাদ। 

    রাত ১০.২৭: কামদুনি, হাথরস, উন্নাও থেকে পার্ক স্ট্রিট এবং আর জি কর কাণ্ডের প্রতিবাদে ‘অকুপাই ধর্মতলা’র ডাক। সোমবার বেলা ৩টে থেকে কলেজ স্কোয়ারে গণজমায়েত। ৫টা নাগাদ মিছিল করে ধর্মতলায় আসবেন প্রতিবাদীরা। 

    রাত ৯.২৫: যাদবপুর এইট বি বাসস্ট্যান্ডে ‘ফাইট ফর জাস্টিস’।

    রাত ৯.১৫: লেকটাউনে নাচে-গানে প্রতিবাদে শামিল বাউল শিল্পীরা।

    রাত ৯.১২: যাদবপুরে রং-তুলিতে প্রতিবাদ।  

    রাত ৮.৫৫: সোদপুর থেকে শ্যামবাজার পর্যন্ত মানববন্ধনের দাবি। সকলের দাবি, “বিচার চাই।”রাত ৮.৪৬: বর্ধমানের কার্জন গেটের কাছে মোমবাতি হাতে প্রতিবাদ মিছিলে শামিল খুদেরাও।

    রাত ৮.৪৪: প্রতিবাদ মিছিলে শামিল হয়ে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় বলেন, “ঘৃণ্য মানসিকতা বদলে আরও বৃহত্তর আন্দোলন প্রয়োজন। মহিলাদের কর্মক্ষেত্রে সুরক্ষার জন্য পরিকাঠামো বদল আনা প্রয়োজন।” 
    রাত ৮.২৪: মোমবাতি হাতে মৌন মিছিল হরিণঘাটার বিরহী অঞ্চলের শতাধিক মহিলা। বিরহী বাজার থেকে শুরু হয় মৌন মিছিল। তাতে অংশ নেন বহু পুরুষও।রাত ৮.১৫: নৈহাটিতে আর জি কর কাণ্ডের প্রতিবাদ মিছিলে দুষ্কৃতী হামলার অভিযোগ।  মিছিলে বাধা, মারধর ও মাইকের তার ছিঁড়ে দেওয়ার অভিযোগ। এর আগে গত বুধবার কোচবিহারের মাথাভাঙায় মিছিলে হামলা চালায় দুষ্কৃতীরা। X হ্যান্ডলে সেদিন ওই ঘটনার তীব্র নিন্দা করেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। 

    রাত ৮.০৩: আর জি কর কাণ্ডের প্রতিবাদে হাজরা মোড়ে অবস্থানে অভিনেতা জয়জিৎ, অঞ্জনা, মল্লিকা মজুমদাররা।সন্ধে ৭.৫২: দিকে দিকে মিছিলে প্রায় অবরুদ্ধ দক্ষিণ কলকাতা।
    সন্ধে ৭.৩৮: টলিপাড়া ও দক্ষিণ কলকাতার একাধিক স্কুলের প্রাক্তনীদের মিছিলে অবরুদ্ধ রাসবিহারী। প্রায় বন্ধ যানচলাচল। চরম ভোগান্তি আমজনতার।
    সন্ধে ৭.২৯: “তিলোত্তমার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই”, বিচার চেয়ে পথে রিকশা চালকরা। হেদুয়া থেকে কলেজস্ট্রিট পর্যন্ত মিছিল করলেন তাঁরা। 

    সন্ধে ৭.২১: আর জি কর কাণ্ডের প্রতিবাদে মেয়েকে নিয়ে মিছিলে শামিল অভিনেত্রী স্বরলিপি।

    সন্ধে ৭.১৩: মালবাজার শহরে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উদ্যোগে মাল সুপার স্পেশালিটি হাসপাতাল থেকে পদযাত্রা। জাতীয় সড়ক ধরে ক্যালটেক্স মোড় হয়ে ঘড়িমোড় পর্যন্ত মিছিল। তাতে অংশ নেন আট থেকে আশি। সকলের একটাই স্লোগান, “দ্রুত বিচার চাই।” সন্ধে ৭.১০: আর জি কর কাণ্ডের প্রতিবাদে সিমলা স্ট্রিট থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল মোহনবাগান ও ইস্টবেঙ্গল সমর্থকরা।

    সন্ধে ৭.০৫: মোবাইলের ফ্ল্যাশ জ্বেলে সুবিচারের দাবিতে রাসবিহারীতে সুর চড়ালেন মিছিলকারীরা।

    সন্ধে ৭: নারী সুরক্ষার দাবিতে গড়িয়াহাট থেকে রাসবিহারী পর্যন্ত ৫২টি স্কুলের পড়ুয়া ও প্রাক্তনীদের মিছিল।সন্ধে ৬.৩০:  চাকদহের প্রায় সব বিদ্যালয় থেকে প্রতিবাদ মিছিল বেরয়। চাকদহ চৌমাথা মোড় হয়ে চাকদহ থানার সামনে মিছিল শেষ হয়। সুবিচারের দাবিতে সরব মিছিলকারীরা।সন্ধে ৬টা ১৮: আর জি কর কাণ্ডের প্রতিবাদে ফের পথে টলিপাড়ার তারকারা। তাঁদের স্লোগান, “বিচার তোমায় দিতে হবে, নইলে গদি ছাড়তে হবে।”সন্ধে ৬.১০: ‘পরিবারকে শেষ করে দিল’, প্রতিবাদী মঞ্চে ডুকরে কেঁদে উঠলেন নির্যাতিতার বাবা-মা। 
    সন্ধে ৬: প্রতিবাদ মঞ্চ থেকে জুনিয়র চিকিৎসকরা বলেন, ‘‘একটাই দাবি আমাদের। বিচার চাই। এবার সুপ্রিম কোর্টের পরীক্ষা। আমরা আশাহত হয়ে আছি, আমাদের আশাপূরণ করতে পারে শীর্ষ আদালতই।’’
    বিকেল ৫.৫০: প্রতিবাদে পথে কংগ্রেস। দুর্গাপুরের প্রান্তিকা পাঁচমাথা মোড় থেকে ভিড়িঙ্গি মোড় পর্যন্ত প্রতিবাদ মিছিল। 

    বিকেল ৫.৪৫: স্লোগান বদল নির্যাতিতার পরিবারের। তরুণী চিকিৎসকের কাকিমা বলেন, “আর ‘উই ওয়ান্ট জাস্টিস’নয়। এবার ‘উই ডিমান্ড জাস্টিস”। 
    বিকেল ৫.৩৫: জুনিয়র চিকিৎসকদের ধরনা মঞ্চে নির্যাতিতার পরিবারের লোকজন। সোমবারের শুনানি প্রসঙ্গে নিহত তরুণী চিকিৎসকের বাবা বলেন, “আগামিকাল আশা করি ভালো কিছু পাব।” 

    বিকেল ৫: ‘কুমোরটুলি দিচ্ছে হাঁক, আমার দুর্গা বিচার পাক’, রাজপথ দখল মৃৎশিল্পীদের। 

    বিকেল ৪: কালো বেলুন উড়িয়ে এনআরএসে প্রতিবাদে চিকিৎসকরা।
  • Link to this news (প্রতিদিন)