• খাদ্যশস্য প্যাকেজিংয়ে অগ্রাধিকার চটের ব্যাগকেই, জানিয়ে দিল মন্ত্রক
    বর্তমান | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যশস্য প্যাকেজিংয়ের জন্য সরকারি সংস্থাগুলিকে চটের বস্তা ব্যবহারেই অগ্রাধিকার দিতে হবে। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক এমনটাই জানিয়ে দিয়েছে। পর্যাপ্ত চটের ব্যাগ না পাওয়া গেলে কৃত্রিম তন্তু (এইচডিপিই/পিপি) দিয়ে প্রস্তুত ব্যাগ ব্যবহার করা যেতে পারে। খাদ্যমন্ত্রক জানিয়েছে, কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই এবং রাজ্য সরকারগুলির সংশ্লিষ্ট সংস্থাকে ইতিমধ্যে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। খাদ্যশস্যের প্যাকেজিংয়ে চটের ব্যগের ব্যবহার বাধ্যতামূলক করার জন্য কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী গিরিরাজ সিংকে চিঠি দিয়েছিলেন রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। বস্ত্রমন্ত্রক বিষয়টি খাদ্যমন্ত্রককে জানায়। খাদ্যমন্ত্রকের তরফে চটের ব্যাগের ব্যবহার সংক্রান্ত ব্যাখ্যা দিয়ে চিঠি দেওয়া হয়েছে। 

    চাল, গম সহ বিভিন্ন খাদ্যশস্য ব্যাগে ভর্তি করে রেশন দোকান সহ বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য সরবরাহ করা হয়। এই প্রক্রিয়ায় এফসিআ‌ই ছাড়াও রাজ্য সরকারের সংস্থাগুলি যুক্ত থাকে। খাদ্যশস্য প্যাকেজিংয়ে চটের ব্যাগের ব্যবহার কমানো হচ্ছে বলে জুট শিল্পের সঙ্গে যুক্ত মালিক ও শ্রমিকদের সংগঠনগুলির দীর্ঘদিনের অভিযোগ। দেশের মধ্যে সবথেকে বেশি জুটমিল রয়েছে পশ্চিমবঙ্গে। খাদ্যশস্য প্যাকেজিংয়ের জন্য চটের ব্যাগের পরিবর্তে কৃত্রিম তন্তুর ব্যবহার বৃদ্ধির ফলে জুট শিল্প আর্থিক ক্ষতির মুখে পড়েছে বলেও অভিযোগ রয়েছে। 

    খাদ্যমন্ত্রকের চিঠিতে আরও জানানো হয়েছে, ২০২৩-২৪ আর্থিক বছর থেকে এফসিআই এবং রাজ্য সরকারি সংস্থাগুলিকে কৃত্রিম তন্তুর ব্যাগ কেনার অনুমতি দেওয়া হয়নি। কিন্তু তার আগে কৃত্রিম তন্তুর যে ব্যাগগুলি কেনা হয়েছিল, সেগুলি এখনও থেকে যেতে পারে। প্রসঙ্গত, খাদ্যশস্য প্যাকেজিংয়ের জন্য চটের ব্যাগের দাম কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক এফসিআই এবং রাজ্য সরকারি সংস্থাগুলিকে নির্দিষ্ট হারে দিয়ে থাকে। 
  • Link to this news (বর্তমান)