• বিচার চেয়ে জেলায় জেলায় প্রতিবাদ অব্যাহত
    বর্তমান | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের পর এক মাস অতিক্রান্ত। গত ৯ আগস্ট থেকে যেভাবে একের পর এক প্রতিবাদ আছড়ে পড়েছে গ্রাম-শহরে, এক মাস পরও তা অব্যাহত। রবিবার কলকাতা সংলগ্ন জেলাগুলিতে বহু প্রতিবাদ কর্মসূচি, বিক্ষোভ, মোমবাতি মিছিলের আয়োজন করা হয়েছিল। এদিন সকাল থেকে একাধিক জায়গায় অভয়া ক্লিনিক চালু করে রোগী দেখেছেন আন্দোলনকারী ডাক্তাররা। 

    এদিন সন্ধ্যায় নৈহাটিতে মিছিলের ডাক দিয়েছিলেন স্থানীয় স্কুলের প্রাক্তনীরা। নৈহাটি নরেন্দ্র বিদ্যানিকেতন, নৈহাটি মহেন্দ্র হাইস্কুল, গরিফা গার্লস ও বয়েজ হাইস্কুল সহ একাধিক স্কুলের প্রাক্তনীরা সেই মিছিলে পা মেলান। এছাড়াও বহু সাধারণ মানুষ মিছিলে শামিল হয়েছিলেন। নৈহাটির স্বপ্নবিথি পার্কের কাছ থেকে মিছিল শুরু হয়ে অরবিন্দ রোড অতিক্রম করে ঘোষপাড়া রোড ধরে এগতে থাকে। অভিযোগ, রামকৃষ্ণ মোড়ের কাছে দুষ্কৃতীরা মিছিলে ঢুকে মহিলাদের মারধর করে। মাইক্রোফোনের তার ছিঁড়ে দেয়। ক্ষোভে রামকৃষ্ণ মোড় অবরোধ করে বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা। সন্ধ্যায় সোদপুরে নির্যাতিতার বাড়ি থেকে শ্যামবাজার পর্যন্ত মানববন্ধন করেন প্রতিবাদীরা। পাশাপাশি, যাদবপুর এইট বি বাসস্ট্যান্ড, রাসবিহারী মোড়, লেকটাউন, আর জি কর চত্বর, সিঁথি, রথতলা, সোদপুর ট্রাফিক মোড় সহ রাজ্যের বিভিন্ন জায়গায় রাত দখল কর্মসূচিতে অংশ নেন বহু মানুষ। 

    এদিন হাওড়া হাসপাতালের জুনিয়র ডাক্তাররা ‘অভয়া ক্লিনিক’ খোলেন। রবিবার আউটডোর বন্ধ থাকলেও জেলার বিভিন্ন প্রান্তের মানুষ এই ক্লিনিকে চিকিৎসা পেয়েছেন। পথে নামেন হাওড়া সদরের প্রায় ৩৫টি স্কুলের প্রাক্তনীরা। বিকেলে মন্দিরতলা থেকে চ্যাটার্জিহাট হয়ে বেলেপোল পর্যন্ত যায় তাঁদের প্রতিবাদ মিছিল। পরে তা বেতড়, সাঁতরাগাছি মোড় হয়ে হাওড়া ময়দানে এসে শেষ হয়। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এদিন ‘অরাজনৈতিক’ মিছিলে পা মেলান তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী অরূপ রায়, সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায় প্রমুখ। উলুবেড়িয়ার কালীনগর উচ্চ বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন পড়ুয়ারা প্রতিবাদ মিছিল করেন। বারাসত জেলা হাসপাতালের বাইরে অভয়া ক্লিনিকে রোগী দেখেন ২৫ জন চিকিৎসক। তাঁদের মধ্যে কলকাতা মেডিক্যালের জুনিয়র ডাক্তাররাও ছিলেন। ডানলপ ৩৪বি বাসস্ট্যান্ড এবং সোদপুর ট্রাফির মোড়েও অভয়া ক্লিনিক থেকে পরিষেবা দেওয়া হয়। বারুইপুর উত্তরভাগ, সোনারপুর, মগরাহাটে অভয়া ক্লিনিক চালু ছিল। ন্যাশনাল মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তাররা এসব জায়গায় পরিষেবা দেন। কল্যাণী মেডিক্যালের প্রাক্তনীরা এদিন মিছিল করেন। সোমবার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ন’মিনিট মৌন ও স্থির থেকে যে প্রতিবাদের ডাক দিয়েছে, বামফ্রন্ট তাকে সমর্থন জানিয়েছে।
  • Link to this news (বর্তমান)