• ৫০ মিটার জায়গা ভেঙে চুরমার মেলা গ্রাউন্ডে সরছে পুলিস ক্যাম্প
    বর্তমান | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রাকৃতিক দুর্যোগে গঙ্গাসাগরের সমুদ্রতটের একটি অংশ এখন ভগ্নদশায়। সমুদ্র ক্রমশ এগিয়ে এসেছে। গিলে খেয়েছে অনেকটাই জমি। এই ভাঙনের ফলে মেলা প্রাঙ্গণের একটি অংশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই জায়গায় এতদিন পুলিস ক্যাম্প ও কিছু স্বেচ্ছাসেবক সংস্থার থাকার তাবু করা হতো। এখন সেই ৫০ মিটার জায়গার যা অবস্থা, তাতে সেখানে কিছু করা যাবে না। তাই মেলায় পুলিসের যে অস্থায়ী ক্যাম্প সেখানে হতো, তা এবার অন্যত্র করতে হবে। মেলার জায়গা পরিদর্শন করার জন্য একটি কমিটি গঠন করে দিয়েছিলেন জেলাশাসক সুমিত গুপ্তা। তারা সেই জায়গা ঘুরে দেখে  প্রথমিকভাবে ঠিক করেছে যে, দুই নম্বর বিচ রাস্তার একদম মুখেই এই পুলিস ক্যাম্প তৈরি করা হবে।

    কপিলমুনির মন্দির থেকে সমুদ্র যাওয়ার পথে ডান হাতে, অর্থাৎ দুই এবং তিন নম্বর বিচ রাস্তার একটা অংশে এই ভাঙা জায়গাটি পড়ছে। বর্তমানে সেটির যা হাল, তাতে সেখানে মাটি ফেলে ঠিক করা গেলেও তা টিকবে না। ঢেউয়ে ধুয়ে যাবে। তাছাড়া প্রচুর পরিমাণ মাটি লাগবে জায়গাটি ভর্তি করতে। তাই সেই পরিকল্পনা বাতিল করে নতুন জায়গায় সব তাবু বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সেখানে যেসব স্বেচ্ছাসেবক সংস্থার তাবু বসানো হতো, তাদের একটা অংশকে ৬ নম্বর বিচ রাস্তা এবং আরেকটি অংশকে এক নম্বর রাস্তার দিকে জায়গা দেওয়া হবে। 

    প্রশাসনের এক আধিকারিক বলেন, এক নম্বর বিচ রাস্তার উপরে এবার সাগর আরতি এবং পরিবেশ মেলার অনুষ্ঠানের বিকল্প জায়গা হিসেবে ঠিক করা হয়েছে। আর চার মাসের মাথায় শুরু হবে গঙ্গাসাগর মেলা। তার আগে জোরকদমে মেলার প্রাথমিক প্রস্তুতি শুরু করে দিয়েছেন আধিকারিকরা। মেলা প্রাঙ্গণের হাল পরিদর্শন করে কোথায় কী করা যাবে, তার রিপোর্ট এবার জেলাশাসককে জমা দেবে এই কমিটি। তার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করা হবে। - নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)