• বিচার চেয়ে পথে এ বার কুমোরটুলির মৃৎশিল্পীরা, মিছিলে মুখে মুখে স্লোগান, ‘আমার দুর্গা বিচার পাক’
    আনন্দবাজার | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রবিবার বিকেলে পথে নামলেন কুমোরটুলির মৃৎশিল্পীরা। হাতে প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে চিকিৎসকের মৃত্যুর বিচার চেয়ে সরব হলেন তাঁরা। মিছিলে হাঁটতে হাঁটতে স্লোগান দিলেন, ‘চাইছে পুজোর আঁতুড়ঘর, বিচার চাইছে আরজি কর’, ‘কুমোরটুলি দিচ্ছে ডাক, আমার দুর্গা বিচার পাক’। মৃৎশিল্পীদের প্রতিবাদে শামিল হয়েছেন শিল্পী সনাতন দিন্দাও।

    রবিবার দুপুর থেকেই কুমোরটুলিতে জড়ো হতে থাকেন মৃৎশিল্পীরা। হাতে তুলে নেন প্ল্যাকার্ড, ব্যানার। ৮ অক্টোবর থেকে দুর্গাপুজো শুরু। তার এক মাস আগে, এই সময় সাধারণত চরম ব্যস্ততা থাকে কুমোরটুলিতে। সেই ব্যস্ততার মাঝেই রবিবার পথে নামলেন মৃৎশিল্পীরা। তাঁরা জানালেন, এ বারের পুজো নিয়ে তাঁদের কোনও উৎসাহ নেই। পুজো যে হেতু হবেই, সে হেতু ব্যস্ততাও থাকবে। পুজোর সেই ব্যস্ততার মধ্যেই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে শামিল হলেন তাঁরা। প্রতিবাদে শামিল হয়ে রং-তুলি হাতে নেন সনাতন। দুর্গার চোখে এঁকে দেন কালো অশ্রু।

    আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গান তৈরি করেছেন দিল্লির মিহির বসু এবং বিশাখা বসু। তাঁদের অনুরোধে সেই গান চালানো হয়েছে প্রতিবাদের মঞ্চে। এক মৃৎশিল্পী বলেন, ‘‘এক জন মহিলা অত্যাচারের শিকার হয়েছেন। এক মাস পূর্ণ হতে চলেছে, বিচার মেলেনি। সারা পৃথিবীর মানুষ আন্দোলন করছেন। আমরা শিল্পী হয়ে চুপ থাকতে পারি না। আমরা মায়ের মূর্তি তৈরি করি। মা দুর্গার বিচার চাই।’’

    মৃৎশিল্পীদের সংগঠন ‘কুমোরটুলি মৃৎশিল্পী সংস্কৃতি সমিতি’র ডাকে রবিবার হয়েছে এই মিছিল। তাতে মৃৎশিল্পীদের সঙ্গে শামিল হয়েছেন তাঁদের পরিবারের সদস্যেরাও। সকলেরই দাবি একটাই, আরজি কর-কাণ্ডের বিচার। সোমবারই সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। গত বৃহস্পতিবার শুনানির কথা থাকলেও তা হয়নি। আদালত সূচি প্রকাশ করে জানিয়েছে, সোমবার প্রধান বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়ের বেঞ্চে ওই মামলার শুনানি হবে। তার আগের দিন, রবিবার বহু পথে নেমেছেন বিভিন্ন ক্ষেত্রের মানুষজন। ‘মেয়েদের রাতদখল’-এর কর্মসূচিও রয়েছে।

    আরজি কর-কাণ্ডের প্রভাব পুজোয় কী ভাবে পড়বে, তা নিয়ে প্রশ্ন রয়েছে অনেকেরই। ইতিমধ্যে কলকাতা-সহ জেলার বেশ কয়েকটি পুজো কমিটি আরজি কর-কাণ্ডের প্রতিবাদ জানিয়ে রাজ্য সরকারের অনুদান না নেওয়ার কথা ঘোষণা করেছে। সার্বিক ভাবে পুজোয় রাজ্য জুড়ে যে ব্যবসা হয়, এ বার তা কতটা হবে তা নিয়েও সংশয় রয়েছে বাণিজ্য মহলের। সেই আবহেই এ বার আরজি করে নির্যাতিতার বিচার চেয়ে মিছিলে শামিল হলেন কুমোরটুলির মৃৎশিল্পীরা।
  • Link to this news (আনন্দবাজার)