• নৈহাটিতে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ মিছিলে হামলা! অভিযোগ উঠল মারধরেরও
    আনন্দবাজার | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর-কাণ্ডের প্রতিবাদে নৈহাটিতে রবিবার রাতে চলছিল প্রতিবাদ মিছিল। সেখানেই হামলার অভিযোগ উঠল। প্রতিবাদীদের দাবি, মিছিলে কয়েক জন দুষ্কৃতী প্রবেশ করে হামলা চালায়। মিছিল করতে বাধা দেয়। মাইকের তার ছিঁড়ে দেওয়ার অভিযোগও উঠেছে। এক ছাত্রের দাবি, তার গলার চেন ছিনিয়ে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা।

    নৈহাটিতে রবিবার সন্ধ্যা থেকে পথে নামে বেশ কয়েকটি স্কুলের পড়ুয়া এবং প্রাক্তনীরা। পথে নেমেছিলেন নরেন্দ্র বিদ্যানিকেতনের প্রাক্তনীরাও। অভিযোগ, মিছিল যখন রামকৃষ্ণ মোড়ে প্রবেশ করে, তখন দুষ্কৃতীরা সেই মিছিলে জোর করে প্রবেশের চেষ্টা করে। এর পর তারা মিছিলে বাধা দেয় বলে দাবি করেছেন প্রতিবাদীরা। আকাশ দাস নামে এক ছাত্র বলে, ‘‘পিছন থেকে এসে আমায় লাথি ঘুষি মেরেছে। গলার চেন ছিনিয়ে নিয়ে গিয়েছে।’’ আকাশের দাবি, সে সময় খুব ভিড় থাকলেও পুলিশ ছিল না। তার আরও দাবি, ওই দুষ্কৃতীরা শিক্ষকদেরও মারধর করেছে। শ্রীপর্ণা সমাদ্দার নামে এক ছাত্রী বলেন, ‘‘নৈহাটির ফেরিঘাট থেকে মিছিল শুরু হয়। কিছু দুষ্কৃতী হামলা চালায়। টোটোগুলিকে আটকে দেয়। আমাদের শিক্ষকদেরও মারধর করা হয়। আমাদের মিছিল করতে বারণ করা হয়।’’ শ্রীপর্ণার দাবি, দুষ্কৃতীদের মধ্যে দু’জন মহিলাও ছিল। তারা প্রতিবাদীদের গালিগালাজ করেছে বলে অভিযোগ।

    সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর-কাণ্ডের শুনানি রয়েছে। সেখানে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দেবে সিবিআই। সে দিকে তাকিয়ে রবিবার রাজ্য জুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে জুনিয়র ডাক্তার-সহ আন্দোলনকারীদের বিভিন্ন সংগঠন। ‘মেয়েদের রাতদখল’-এর কর্মসূচিও রয়েছে। বিচারের দাবিতে রবিবার রাতে কর্মসূচি ছিল নৈহাটিতে। সেখানেই হামলার অভিযোগ উঠল।
  • Link to this news (আনন্দবাজার)