• সোমবার আরজি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে, তদন্তের রিপোর্ট দেবে সিবিআই, তাকিয়ে দেশ
    আনন্দবাজার | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • সুপ্রিম কোর্টে সোমবার হতে চলেছে আরজি কর মামলার শুনানি। আপাতত সে দিকেই নজর গোটা দেশের। ৫ সেপ্টেম্বর, গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি ছিল। সে দিন প্রধান বিচারপতির বেঞ্চ না বসায় শুনানি পিছিয়ে যায়। সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর-কাণ্ডের তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দেবে সিবিআই। সে দিকে তাকিয়ে রবিবার রাজ্য জুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে জুনিয়র ডাক্তার-সহ আন্দোলনকারীদের বিভিন্ন সংগঠন। ‘মেয়েদের রাতদখল’-এর কর্মসূচিও রয়েছে।

    গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে শুনানির জন্য আশা করেছিল গোটা দেশ। কিন্তু শেষ পর্যন্ত সেই শুনানি পিছিয়ে দেওয়া হয়। বুধবার সন্ধ্যায় হঠাৎ শীর্ষ আদালতের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ বসছে না। প্রধান বিচারপতির বেঞ্চে রয়েছেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র। তাঁরা বৃহস্পতিবার ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন বলে জানানো হয় গত বুধবার। তাঁদের বেঞ্চে কোন কোন মামলা উঠবে, পরে নতুন করে তার একটি তালিকাও প্রকাশ করা হয়। সেই তালিকাতে আরজি কর মামলা ছিল না। ফলে বৃহস্পতিবার যে শীর্ষ আদালতে আরজি কর মামলার শুনানি হচ্ছে না, তা এক প্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল বুধবার রাতে। হতাশ হয়েছিলেন সাধারণ মানুষ। বুধবার রাতে রাজ্যজুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল। এ বার সোমবারের দিকে তাকিয়ে রবিবার প্রতিবাদ কর্মসূচিতে শামিল হলেন বহু মানুষ।

    গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনায় বিচারের দাবিতে আন্দোলন চলছে। জুনিয়র ডাক্তারেরা কর্মবিরতি পালন করছেন। কলকাতা হাই কোর্টের নির্দেশে ঘটনার তদন্ত করছে সিবিআই। সোমবার সুপ্রিম কোর্টে তাদের তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দেওয়ার কথা।
  • Link to this news (আনন্দবাজার)