• ‘নয় নয় নয়’ কর্মসূচিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে নীরব প্রতিবাদ সোমে, নিভল আলো, অবরুদ্ধ হল রাস্তা
    আনন্দবাজার | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনা ঘটেছিল গত ৯ অগস্ট। এক মাসের মাথায় সোমবার ৯ অগস্ট নাগরিকদের একটি অংশের তরফে ‘নয় নয় নয়’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল। কলকাতা থেকে জেলার বিভিন্ন প্রান্তে সোমবার রাতে দেখা গেল নীরব প্রতিবাদ।

    এই কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল, নির্যাতিতার বিচারের দাবিতে ৯ সেপ্টেম্বর রাত ৯টা থেকে ৯ মিনিট যাতে নীরব প্রতিবাদ সংগঠিত হয়। সেই কর্মসূচিকে সমর্থন জানিয়েছিল বামফ্রন্ট। রাজ্য বিজেপি-ও এই কর্মসূচিকে স্বাগত জানিয়েছিল। দেখা গেল বিভিন্ন জায়গায় সিপিএমের গণসংগঠনগুলি রাস্তায় নেমেছে। বহু জায়গায় দলহীন, ঝান্ডাহীন নাগরিক কর্মসূচিও হয়েছে।

    ধর্মতলা, শ্যামবাজার, রুবি মোড়, রাসবিহারী মোড় ৯ মিনিটের জন্য অবরুদ্ধ পড়ে। হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনার বিভিন্ন জায়গাতেও ‘নয় নয় নয়’ প্রতিবাদ দেখা গিয়েছে। তবে অনেকের মতে, অন্য নাগরিক আন্দোলনগুলির মতো সোমবার স্বতঃস্ফূর্ততা দেখা যায়নি। কারণ হিসাবে অনেকে যুক্তি দিয়েছেন, রাজনৈতিক সংগঠন জুড়ে যাওয়াতেই সেটা হয়েছে। তবে অনেকে পারিবারিক ভাবেও আলো নিভিয়ে মোমবাতি জ্বেলে ৯ মিনিট নীরব থেকে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ জানিয়েছেন।
  • Link to this news (আনন্দবাজার)