• আগমনির বার্তা দিতে শিব-দুর্গা সেজে শহর থেকে গ্রামে ঘুরছেন বহুরূপীরা
    বর্তমান | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, রামপুরহাট: শরতের শুভ্র আকাশে শারদীয়ার আগমনি বার্তা। মা আসছেন। সেটা জানান দিতে শিব-দুর্গা সাজে বহুরূপীদের ভিড় বাড়ছে রামপুরহাটে। শহরের অলিগলি, বাজার থেকে গ্রামে গ্রামে ঘুরছেন বহুরূপীরা। অনেকেই প্রণাম করে তাঁদের দক্ষিণা দিচ্ছেন। পাড়ায় ঢুকলেই তাঁদের দেখতে ভিড় জমাচ্ছে কচিকাঁচারা।  

    একটা সময় বহুরূপীরাও জড়িয়েছিলেন বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে। মানুষের বিনোদনের এই সংস্কৃতি ছিল খুবই জনপ্রিয়। তবে এখন নানা বিনোদনের চাপে কোণঠাসা বহুরূপীরা।  তা সত্ত্বেও বাঙালি সংস্কৃতির এই ধারাকে বজায় রাখার চেষ্টা করে চলেছেন বীরভূমের বিষয়পুরের বাসিন্দারা। শরৎকাল পড়তেই তাঁরা কেউ শিব, কেউ পার্বতী সেজে, আবার কেউ রাধা-কৃষ্ণ সেজে বেরিয়ে পড়েছেন। সকালে সাঁইথিয়া থেকে ট্রেন ধরে তাঁদের অনেকেই চলে আসছেন রামপুরহাটে। বয়স ১২ থেকে ১৪ এর মধ্যে। তারপর শহরের বিভিন্ন দোকানে, অলিগলি, পাড়ায় ঢুকে অন্যদের আনন্দ দিচ্ছে। এই মুহূর্তে সর্বত্রই মা দুর্গার প্রতিমা ও মণ্ডপ গড়ে তোলার কাজ চলছে। শিশুরা এখন সবাই মণ্ডপমুখী। বহুরূপীর দল দেখে তারা দৌড়ে চলে আসছে। বহুরূপীরা মানুষের কাছে বার্তা দিচ্ছে, মা আসছেন। সবাই আনন্দ করব। কিছু দাও। 

    এদের মধ্যে কেউ আবার স্কুলেও পড়ে। যেমন মানিক ব্যাস স্থানীয় স্কুলের নবম শ্রেণির ছাত্র। সে সেজেছে শিব। গৌরাঙ্গ ব্যাস সেজেছে পার্বতী। তাদের কয়েক প্রজন্ম এই পেশার সঙ্গে যুক্ত। তবে এখন আর আগের মতো তাদের কদর নেই। আগে নিজেদের বিনোদনের জন্য চৈত্র শেষে বহুরূপী সাজত তারা। এখন তাতে মিশে গিয়েছে বাড়তি রোজগারের একটা তাগিদ। তবে খুব যে কিছু আয় হয়, তেমনটাও নয়। খানিকটা মনের খোরাক মেটানো আর কিছুটা বাড়তি রোজগার এই দুইয়ের চাহিদা মেটাতেই বহুরূপী সাজা। 

    বহুরূপী পার্বতী জানাল, মা বাপেরবাড়ি আসছেন। আমি দুর্গা সেজেছি। তাই অনেকে প্রণাম করে কিছু টাকা দিচ্ছে। দিনে ২০০ থেকে ৩০০ টাকা আয় হচ্ছে। তারা বলে, পুজোর আর বেশি দিন নেই। আমাদের শিব-পার্বতী রূপে দেখে অনেকেই ঘর পরিষ্কার শুরু করছেন। অনেকে পুজোর কেনাকাটা শুরু করে দিচ্ছেন। পুজোয় আমরাও খুব আনন্দ করব।

    একটা সময় প্রচুর মানুষ এই বহুরূপী পেশায় এসে রোজগার করতেন। ট্রেনের কামরায়, গ্রামের পথে তাঁদের দেখলেই ভিড় জমত। সকাল হতে হতেই নানা দেবদেবীর সাজে সজ্জিত হয়ে পথে নামতেন তাঁরা। চাল, ডাল, টাকা রোজগার করে রাতে ঘরে ফিরতেন বহুরূপীরা। কালের বিবর্তনে সচরাচর বহুরূপীদের দেখা না মিললেও শরতের এই সময়ে বাজার, হাটে সং সেজে ভিড় বাড়ছে তাদের। আগামনির বার্তা দিয়ে তারা মানুষের বিনোদন করছে। তারা মনে করিয়ে দিচ্ছে, একটা সময়  বাংলায় বিনোদনের অঙ্গ ছিল এই বহুরূপী শিল্প।
  • Link to this news (বর্তমান)