• অল্প বৃষ্টিতেই নোংরা জলে ভাসছে নন্দ মার্কেট, তিতিবিরক্ত বাসিন্দারা
    বর্তমান | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, বেলদা: স্বল্পবৃষ্টিতেই জল জমে যাচ্ছে বেলদার নন্দ মার্কেটের একাংশে। নোংরা জল মারিয়ে বাজার করতে হচ্ছে সাধারণ মানুষকে। স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন নিকাশি নালা সংস্কারের কাজ হয়নি। আরও অভিযোগ, প্রশাসনকে বারবার জানিয়েও কাজ হয়নি। এজন্য অবশ্য গ্রাম পঞ্চায়েত ‘১০০ দিনের কাজ’ প্রকল্প বন্ধ ও ফান্ডের ঘাটতিকেই দায়ী করছে। তবে পুজোর আগেই সংস্কারের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বেলদা ২ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান।

    জেলার বেশ পুরনো জনপদ বেলদা। এখানে নিত্যদিনের বাজারের জন্য রয়েছে ‘বেলদা নন্দ মার্কেট’। ২০১১ সালের পালা বদলের পর গ্রাম পঞ্চায়েত এই নন্দ মার্কেটের সংস্কার করে। ঢালাই রাস্তা থেকে শুরু করে মার্কেট সাজানো সমস্ত কিছুই করা হয়েছিল প্রায় একদশক আগে। স্থানীয়দের অভিযোগ, বিগত কয়েক বছর ধরে এই মার্কেট ফের বেহাল হয়ে পড়েছে। নিকাশি নালা সংস্কার না হওয়ায় মার্কেটের একাংশে স্বল্পবৃষ্টিতেই জমে থাকছে নর্দমার জল। প্রতিদিন মানুষকে সেই নোংরা জলের মধ্য দিয়ে বাজার করতে হচ্ছে। প্রতিদিন সকাল সন্ধ্যা হাজারের বেশি মানুষ আসেন এই ডেলি মার্কেটে। তাঁরা শোনালেন তাঁদের তিক্ত অভিজ্ঞতার কথা। অশোক দাস, শর্মিলা পণ্ডিতরা বললেন, বাজার যেতে গিয়ে যেভাবে নর্দমার নোংরা জল মারিয়ে যেতে হয় তা রীতিমতো বিরক্তিকর। সামান্য বৃষ্টিতে জল জমে যাওয়ায় খুবই অসুবিধায় পড়তে হয়। বাজারের এক ব্যবসায়ী বলেন, দীর্ঘদিন নর্দমাগুলি সেভাবে সংস্কারের কাজ হয়নি আর তার ফলে স্বল্পবৃষ্টিতে জল জমে যাচ্ছে। খদ্দেররা সমস্যায় পড়ছেন। আমরা পঞ্চায়েতকে জানিয়েছি এই নালা সংস্কার করার জন্য।

    যদিও বেলদা ২ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান রবীন্দ্রনাথ অধিকারী বলেন, বেশ কিছু নর্দমার সংস্কারের কাজ করা হয়েছে। তবে গত কয়েক বছর ধরে ১০০ দিনের কাজ বন্ধ থাকায় নালা সংস্কারে সমস্যায় পড়তে হচ্ছে। এদিকে পঞ্চায়েতের নিজস্ব তহবিল কম। সম্পত্তি কর কোটি টাকার উপরে বাকি রেখেছেন ব্যবসায়ী থেকে এলাকাবাসীরা। তবে এবার কর্মশ্রী প্রকল্পের মধ্য দিয়ে খুব শীঘ্রই পুজোর আগে ওই ড্রেনগুলির সংস্কার করা হবে।
  • Link to this news (বর্তমান)