• একজনের কাঁধে চার ক্লাসের দায়িত্ব এসএসকে’তে আরও সহায়িকা নিয়োগের দাবি
    বর্তমান | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, হলদিবাড়ি: প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়ুয়া রয়েছে ৫০ জন। এই চারটি ক্লাসকে পড়ানোর ভার একজন সহায়িকার কাঁধে। মিড ডে মিল দেখভালের দায়িত্বও তাঁর। গত ছ’বছর ধরে এমনভাবেই চলছে হলদিবাড়ি ব্লকের পারমেখলিগঞ্জ গ্ৰাম পঞ্চায়েতের নগর সাহেবগঞ্জ শিশু শিক্ষা কেন্দ্রটি। সুষ্ঠুভাবে পড়ানোর জন্য সেখানে পর্যাপ্ত সংখ্যক সহায়িকা  নিয়োগের দাবি উঠেছে। 

    ২০০২ সালে নগর সাহেবগঞ্জ শিশু শিক্ষা কেন্দ্রটি তৈরি হয়। সেই থেকে সেখানে সহায়িকা হিসেবে নিযুক্ত সুমতি রায়। সঙ্গে মুখ্য সহায়ক হিসেবে আরও একজন ছিলেন। তিনি অন্য এসএসকে’তে যাওয়ার পর গোটা দায়িত্ব এসে পড়ে সুমতির কাঁধে। প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত তাঁকেই ক্লাস নিতে হচ্ছে। তিনি প্রথম শ্রেণির ক্লাস থাকলে অন্য ঘরে চতুর্থ শ্রেণির এক পড়ুয়াকে নেত্রী বানিয়ে ক্লাস নিতে বলেন। পরে নিজে গিয়ে পড়া ধরেন। এভাবেই কোনওরকমে চলে আসছে পঠনপাঠন। মিড ডে মিল ঠিকঠাক রান্না হল কি না, সেটাও তাঁকেই দেখতে হয়। স্কুলের যাবতীয় হিসাব, নথি সংগ্রহ করে ব্লক অফিসে পাঠানোর দায়িত্ব তাঁর। 

    ইরফান সরকার নামে এক পড়ুয়া বলে, একজন সহায়িকা আমাদের পড়ান। তবে আরও একজন সহায়িকা হলে ভালো হতো। সামসুল হক নামে এক অভিভাবক বলেন, খুব পরিশ্রম করে দিদিমণি ছাত্রছাত্রীদের পড়ান। তাঁকেই সব কাজ করতে হয়। আমরা চাই আরও সহায়িকা নিযুক্ত হোক।  

    এই ব্যাপারে নগর সাহেবগঞ্জ শিশু শিক্ষা কেন্দ্রের সহায়িকা সুমতি রায় বলেন, আমাকে একাই সব দিক দেখতে হচ্ছে। আরও একজন সহায়ক বা সহায়িকা হলে ভালো হতো। এজন্য বহুবার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। কিন্তু, কোনও উত্তর আসেনি। যদিও এ বিষয়ে হলদিবাড়ির বিডিও রেঞ্জি লামু শেরপা বলেন, বিষয়টি আমি কর্তৃপক্ষকে জানাব।  নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)