• হারিয়ে যাওয়া শৈশবকে ‘খেলনা’ থিম দিয়ে তুলে ধরছে ঘোড়াপির সর্বজনীন
    বর্তমান | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • সন্দীপন দত্ত, মালদহ: সময়ের যাঁতাকলে হারিয়ে গিয়েছে শৈশব। হারিয়ে যাওয়া শৈশবকে ফিরে পেতেই এবারে পুজোয় এক অভিনব থিমের ভাবনা তুলে ধরতে চলেছে ইংলিশবাজার শহরের অন্যতম বিগ বাজেটের পুজো ঘোড়াপির সর্বজনীন দুর্গোৎসব কমিটি। তাঁদের এবছরের থিম ‘খেলনা’। প্যান্ডেল থেকে শুরু করে মায়ের প্রতিমা, সবেতেই থাকছে থিমের চমক। আলোকসজ্জাতেও থাকছে বিশেষ আকর্ষণ। 

    ইংলিশবাজার শহরের ঘোড়াপির সর্বজনীন দুর্গোৎসব কমিটি এই শহর তথা মালদহ জেলার বিগ বাজেটের পুজো কমিটিগুলির মধ্যে অন্যতম। দূরদূরান্ত থেকে দর্শনার্থীরা এসে এই পুজো দেখতে ভিড় জমান। পুজোর আগে থেকেই লোকের মুখে মুখে ফেরে ঘোড়াপির সর্বজনীদের পুজোর কথা। ক’দিন পাশের জেলা দক্ষিণ দিনাজপুর থেকে শুরু করে ফারাক্কা বিহার থেকেও দর্শনার্থীরা এসে ভিড় করে এই পুজো দেখার জন্য। এবছরের তাদের পুজোর ২৭তম বর্ষে পদার্পণ করছে। বাঁশের কাঠামোর মধ্যে প্লাস্টার অব প্যারিস দিয়ে তৈরি করা হচ্ছে এক বিশালাকৃতির লাট্টু। যা লম্বায় ২৫ ফুট ও চওড়ায় ৩০ ফুট করা হচ্ছে। 

    পুজো কমিটির সম্পাদক কমল ঘোষ বলেন, আমাদের হারিয়ে যাওয়া শৈশবকে ফিরে পেতেই এই থিমের ভাবনা। ছোটবেলায় আমরা কাগজের নৌকা বানিয়ে জলে ছাড়তাম। ঘরে লুডু ও দাবা খেলার একটা অভ্যাস ছিল। সেইসঙ্গে আমাদের সময় ছোট ছোট ছেলেমেয়েরা খেলনা বাটি দিয়ে খেলত। আমরাও নিজেরা লাট্টু দিয়ে খেলতাম। বর্তমানে স্মার্ট ফোনের যুগে এসবই এখন অতীত।  এই বিশালাকৃতির লাট্টুর ভিতরেই থাকবেন মা দুর্গা। আর প্যান্ডেলের ভিতরে কাগজের নৌকা, লুডু, দাবা সহ বিভিন্ন প্রকার খেলনা দিয়ে সাজানো হবে।  
  • Link to this news (বর্তমান)