• শহরের নয়া ‘স্ট্রিট ফুড ডেস্টিনেশন’ হচ্ছে টালা ঝিল পার্ক
    বর্তমান | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড়জোর ১৫০ মিটার পথ। তার মধ্যে যেন ফুটে উঠেছে গোটা কলকাতা। ভিক্টোরিয়া মেমোরিয়াল হল থেকে শুরু করে হাওড়া ব্রিজ, শহিদ মিনার কিংবা দ্বিতীয় হুগলি সেতু– শহরের বিভিন্ন হেরিটেজের নকশায় আপনার মন বলে উঠতেই পারে, ‘এই পথ যদি না শেষ হয়..’।

    টালা ঝিল পার্কের রাস্তা শহরের অন্যতম ‘স্ট্রিট ফুড ডেস্টিনেশন’ হিসেবে সেজে উঠেছে এভাবেই। এখন শুধু চালু হওয়ার অপেক্ষা। তারপরেই উত্তরের খাদ্য রসিকদের অন্যতম গন্তব্য হয়ে উঠবে এই টালা ঝিল পার্ক। পুজোর আগেই সেটি চালু করার চেষ্টা চালাচ্ছে কলকাতা পুরসভা।

    শুধুমাত্র রকমারি খাবারের স্টল এবং অনবদ্য সাজে শহরের খাদ্যপ্রেমীদের অন্যতম গন্তব্য পাটুলি ঝিলপাড়। তাহলে কি অচিরেই টালা ঝিলপার্ক হয়ে উঠবে ‘উত্তরের পাটুলি’? এমন কথা অবশ্য বলতে নারাজ স্থানীয় বাসিন্দা তথা টালা বারোয়ারি পুজোর অন্যতম উদ্যোক্তো অভিষেক ভট্টাচার্য। তাঁর কথায়, পাটুলি বা সামগ্রিকভাবে দক্ষিণ কলকাতার সঙ্গে তুলনা টানা চলে না। কারণ, উত্তর কলকাতায় হরেক কিসিমের স্ট্রিট ফুডের কালচার অনেক বেশি। এমন খাবারের ক্ষেত্রে উত্তরের নিজস্বতা রয়েছে। উত্তর কলকাতার এক-একটি জায়গা, অলিগলি এক এক রকমের খাবারের জন্য বিখ্যাত। তবে, সেগুলি এভাবে সংগঠিত নয়। টালায় এবার সংগঠিতভাবে এমন ‘ফুড স্ট্রিট’ চালু হচ্ছে। এতে এই এলাকা আরও মুখর হয়ে উঠেবে।

    পুরসভা সূত্রে খবর, টালা ঝিল পার্কের এই ফুড স্ট্রিটে মোট ২০টি খাবারের দোকান বসানো হয়েছে। তৈরি হয়েছে বসার জায়গা। আলাদা সেলফি জোন। লাগানো হয়েছে বাহারি আলো। এই প্রসঙ্গে স্থানীয় ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তথা পুরসভার ১ নম্বর বরো চেয়ারম্যান তরুণ সাহা বলেন, জায়গাটা পুরো অন্যরকম দেখতে হয়েছে। দারুণ সাজানো হয়েছে। তবে, পুজোর আগে চালু করা হবে কি না, তা অবশ্য চুড়ান্ত হয়নি। পুরসভার স্বাস্থ্যবিভাগ সূত্রে খবর, শহরে এমন তিনটি ফুড স্ট্রিট সরকারি অর্থে বানানো হয়েছে। এক-একটি বানাতে খরচ হয়েছে এক কোটি টাকা। বস্তিবিভাগ সবকটি ফুড স্ট্রিটের পরিকাঠামো তৈরি করেছে। এবার দোকানগুলি চালু করার জন্য পুরসভার বাজার বিভাগ টেন্ডার ডাকবে। লটারিও করা হতে পারে। সব মিটিয়ে টালার এই ফুড স্ট্রিট পুজোর আগেই চালুর চেষ্টা চলছে। গাছের ছায়া, পাখির কলতানে যা অচিরেই হয়ে উঠেবে শহরের ‘হট ডেস্টিনেশন’। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)