• সাইবার প্রতারণায় খোয়ানো ৪৮ লক্ষ টাকা ফিরিয়ে দিল পুলিস
    বর্তমান | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: সাইবার ক্রাইমে ফের বড়সড় সাফল্য বারাকপুর পুলিস কমিশনারেটের। সোমবার অনলাইন প্রতারণায় এক ব্যক্তির খোয়ানো ৪৮ লক্ষ টাকা তাঁর হাতে তুলে দিল তারা। ২ জুলাই সিবিআই অফিসার পরিচয় দিয়ে বারাকপুরের তালবাগানের বাসিন্দা সুরজ দত্তকে ফোন করে এক প্রতারক। তাঁকে বলা হয়, আপনি রাজকুন্দন মানি লন্ডারিং মামলায় জড়িত আছেন। যে নম্বর থেকে ফোন এসেছিল, ট্রু-কলারে সেটি মুম্বইয়ের বরিভেলি পুলিস স্টেশন বলে দেখিয়েছিল। সেই মামলা থেকে অব্যাহতি পেতে বেসরকারী সংস্থার কর্মী সুরজবাবুর কাছ থেকে ৪৮ লক্ষ টাকা চাওয়া হয়। আতঙ্কিত হয়েই তিনি অনলাইনে সেই টাকা পাঠিয়ে দেন এবং তারপরই বুঝতে পারেন, প্রতারণার শিকার হয়েছেন। তৎক্ষণাৎ বিষয়টি তিনি টিটাগড় থানায় জানান।

    এরপর  সাইবার বিভাগের গোয়েন্দারা তদন্ত শুরু করেন। তাঁরা জানতে পারেন, ওই টাকা মুম্বইয়ের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ট্রান্সফার হয়েছে। সঙ্গে সঙ্গে তদন্তকারীরা ওই ব্যাঙ্কের ম্যানেজারকে টেলিফোন করেন। পরে সেই টাকা উদ্ধারও করেন। সোমবার বারাকপুরের পুলিস কমিশনার অলক রাজোরিয়া সুরজ দত্তের হাতে খোয়া যাওয়া ৪৮ লক্ষ টাকার চেক তুলে দিলেন।

    খোওয়া যাওয়া টাকা ফেরত পেয়ে পুলিসের ভূমিকায় পঞ্চমুখ সুরজবাবু। তিনি বলেন, আমাকে টেলিফোন করে এমনভাবে কথা বলল, আমি ভাবলাম হয়তো ফেঁসে গিয়েছি। আমার আধার কার্ড ক্লোন করা হয়েছে। ভিডিও কলে আমার ছবি দেখানো হলো। নিজেকে আইপিএস অফিসার পরিচয় দিয়ে ইংরেজিতে এত স্মার্টলি কথা বলছিল যে, আমি ঘাবড়ে গেলাম। তখন ভাবলাম কেস থেকে বাঁচতে টাকা দিয়ে দিই।

    এছাড়াও শেয়ারে টাকা খাটানোর নাম করে প্রতারণার শিকার হয়েছিলেন আসিফ আনসারি। তাঁর খোয়া যাওয়া ২ লক্ষ ৮০ হাজার টাকার মধ্যে ৪৪ হাজার টাকা ফিরিয়ে দিলেন পুলিস কমিশনার। তিনি বারাকপুরবাসীর কাছে অনুরোধ করেন, কেউ এভাবে টেলিফোন করলে টাকা দেবেন না।  নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)