• ‘পাগল নাকি আমি…’, আর জি কর মন্তব্যে বিতর্কের পর নিন্দুকদের জবাব ডোনার
    প্রতিদিন | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ষণ নিয়ে তাঁর মন্তব্যের অপব্যাখ্যা হচ্ছে বলে নিজের সোশাল মিডিয়ায় সরব হলেন ডোনা গঙ্গোপাধ্যায়। বিখ্যাত নৃত্যশিল্পী সোমবার একটি অনুষ্ঠানে গিয়ে আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের খুন ও ধর্ষণের ঘটনা নিয়ে মন্তব্য করেন। সেই কথা ঘিরে তুমুল বিতর্ক ছড়ায় নেটদুনিয়ায়। প্রবল বিতর্কের মধ্যে সৌরভপত্নী সাফ জানান, মোটেই তিনি ধর্ষণের সমর্থক নন। অপব্যাখ্যা হচ্ছে তাঁর কথার। সেই সঙ্গে ডোনার তোপ, যাঁরা এভাবে এক মহিলাকে হেনস্তা করছেন তাঁদের চিকিৎসার প্রয়োজন।

    সোমবার সুপ্রিম কোর্টে আর জি কর মামলার শুনানি ছিল। সওয়াল জবাবের পর শীর্ষ আদালত নির্দেশ দেয়, মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্যে কর্মবিরতি প্রত্যাহার করে জুনিয়র চিকিৎসকদের কাজে ফিরতে হবে। ওইদিন বিকেলেই একটি নৃত্যানুষ্ঠানে অংশ নিয়েছিলেন সৌরভপত্নী ডোনা। সেখানে সুপ্রিম নির্দেশ নিয়ে তিনি বলেন, “হ্যাঁ, এত লোক অসুস্থ হয়ে যাচ্ছেন। অনেকে প্রাণ হারাচ্ছেন। লোকের অসুস্থতা তো আর কমছে না। এটা তো আমাদের কর্তব্য করা।” তাঁর সংযোজন, “রেপ-টেপ সব জায়গাতেই হয়। কিন্তু কলকাতার, বাংলার মতো এত প্রতিবাদ কোথায় হচ্ছে? এটা একটা বিশাল ব্যাপার। আমরা আজকেও একটা তাসের দেশ করছি। এটাও একটা রবীন্দ্রনাথের প্রতিবাদের সুর।”

    ডোনার এই মন্তব্য প্রকাশ্যে আসতেই তুমুল বিতর্ক শুরু হয়। অনেকেই সৌরভপত্নীকে কাঠগড়ায় তুলে দাবি করেন, এমন মন্তব্য করে আসলে ধর্ষণের মতো ঘটনাকে সমর্থন করছেন ডোনা। নেটদুনিয়ায় প্রবল ট্রোলের মুখে পড়েন তিনি। তার পরে মঙ্গলবার নিজের ফেসবুকে সরব হয়েছেন ডোনা। তাঁর কথায়, “আমি ডোনা গঙ্গোপাধ্যায়, একজন মহিলা এবং এক মেয়ের মা। আমি পাগল নই যে ধর্ষণকে সমর্থন করব। বরং আমিও নিজের মতো করে এই ঘটনার প্রতিবাদ করেছি। শুধু এটাই বলেছি যে নৃত্যানুষ্ঠানে অংশ নিতে পেরে আমি খুশি।”

    ফেসবুক পোস্টেই মহিলা সাংবাদিক এবং নেটিজেনদের একহাত নিয়েছেন সৌরভপত্নী। তিনি লেখেন, “কারোর সৎ উদ্দেশ্যকেও যদি মহিলা সাংবাদিকরা এভাবে অপব্যাখ্যা করতে থাকেন, তাহলে আমরা এমন সমাজ কীভাবে গড়ব যেখানে মহিলাদের উচ্চ পর্যায়ে রাখা যায়? এটা খুবই দুঃখজনক।” ডোনা আরও বলেছেন, যারা কোনও মহিলার সৎ উদ্দেশ্যকে যদি এরকম নীচভাবে তুলে ধরে, তাদের চিকিৎসার প্রয়োজন। উল্লেখ্য, আর জি কর কাণ্ডের প্রতিবাদে মিছিলে হেঁটেছিলেন ডোনা। তাঁর নাচের স্কুলের সামনে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদে শামিল হয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও।
  • Link to this news (প্রতিদিন)