• মা কি মিথ্যা বলবেন-বিজেপি শিখিয়ে দেওয়ার কথা বলতেই ফোঁস করে উঠলেন দেবাংশু
    হিন্দুস্তান টাইমস | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • 'আপনাদের কাছে কি সন্তান হারানো মায়েদের মধ্যেও প্রকারভেদ আছে?... বিজেপির রাজ্য নেতারা কোন্নগরে সেই মায়ের বাড়িতে যাচ্ছেন না কেন? যান, একবার গিয়ে ঘুরে আসুন! দুধ কা দুধ পানি কা পানি হয়ে যাবে।' জুনিয়র চিকিরৎসকদের আন্দোলন চলাকালীন আরজি কর হাসপাতালে যুবকের 'বিনা চিকিৎসায় মৃত্যু'র ঘটনায় রাজ্য বিজেপি নেতৃত্বকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন বাংলার শাসকদলের যুব নেতা দেবাংশু ভট্টাচার্য। বিজেপির সোশাল মিডিয়া হ্যান্ডেলে করা পোস্টের জবাব দিতেই দেবাংশুর এই চ্যালেঞ্জ। বিজেপি আবার সেই পোস্ট করেছে তৃণমূল কংগ্রেসের একটি পোস্টের প্রেক্ষিতে। সব মিলিয়ে 'তিলোত্তমার' ধর্ষণ ও খুনের সুবিচারের দাবিতে রাজ্যজুড়ে চলতে থাকা দ্রোহের আবহেই আরও এক সন্তানহারা মাকে নিয়ে কার্যত স্পষ্ট হয়ে উঠল 'আমরা-ওরা'র রাজনীতি!

    যাঁকে ঘিরে এই পোস্ট ও পাল্টা পোস্টের পালা চলছে, সদ্য প্রয়াত সেই যুবকের নাম বিক্রম ভট্টাচার্য। কোন্নগরের বাসিন্দা বিক্রমের মা প্রথম থেকেই দাবি করে আসছেন, আর জি করের জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরেই বিনা চিকিৎসায় তাঁর সন্তানের মৃত্যু হয়েছে। যদিও আর জি কর কর্তৃপক্ষের পাল্টা দাবি, তাদের তরফে চিকিরৎসায় কোনও গাফিলতি করা হয়নি। ওই যুবককে বাঁচাতে সবরকম প্রয়াস করা হয়েছিল। কিন্তু, শেষমেশ তিনি চিকিৎসায় সাড়া দেননি। পাশাপাশি, কেন কোন্নগরের সরকারি হাসপাতালে কেন ওই যুবকের যথাযথ চিকিৎসা হল না, কিংবা কেন তাঁকে বর্তমান আন্দোলনের ভিত্তিভূমি আর জি করেই পাঠানো হল, সেইসব প্রশ্নও তোলা হচ্ছে।

    এই প্রেক্ষাপটে অপরদিকে, আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরাতে মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজ্যের সরকার ও শাসকদল তৃণমূল কংগ্রেস। এমনকী, সোমবার শীর্ষ আদালতও স্পষ্ট নির্দেশ দিয়েছে, রাজ্য সরকার হাসপাতালে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করলে জুনিয়র চিকিৎসকদের মঙ্গলবার বিকেলের মধ্যেই কাজে ফিরতে হবে। রাজ্য সরকারের তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়েছে, জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের জেরে ইতিমধ্যেই বহু রোগী প্রাণ হারিয়েছেন। মনে করা হচ্ছে, তাদের এই তথ্যের স্বপক্ষে 'প্রমাণ স্বরূপ' প্রয়াত বিক্রম ভট্টাচার্যের মায়ের বয়ান তুলে ধরে সোশাল মিডিয়ায় প্রচার শুরু করেছে তৃণমূল কংগ্রেস। 

    কিন্তু, রাজ্যের শাসকদলের এই 'উদ্যোগে' আদতে জুনিয়র চিকিৎসক ও আমজনতার স্বতঃস্ফূর্ত আন্দোলনে জল ঢালার অপপ্রয়াস দেখছে বিরোধী পক্ষ। যাদের মধ্যে অন্যতম অবশ্যই বিজেপি। তাই, একদিকে যখন তৃণমূল কংগ্রেস প্রয়াত যুবকের মায়ের সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকের ফোনালাপের ভিডিয়ো সোশাল মিডিয়ায় আপলোড করে জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি তোলার পক্ষে জনমত গড়ে তোলার চেষ্টা করছে, অন্যদিকে বিজেপি সেই ভিডিয়োরই দু'টি বিশেষ অংশে সকলের দৃষ্টি আকর্ষণ করে গোটা বিষয়টিই তৃণমূলের অপপ্রচার বলে পাল্টা স্বর তুলছে। আর এখানেই 'তিলোত্তমা'র মায়ের সঙ্গে আর এক সন্তান হারানো মায়ের প্রকারভেদ করা হচ্ছে বলে অভিযোগ করে বিজেপিকে কাঠগড়ায় তুলেছেন দেবাংশু। এবার বিজেপির পক্ষ থেকে এর কোনও জবাব আসে কিনা, এখন সেটাই দেখার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)