• শুধু ‘রেসপেক্টেড স্যার’ লেখা, ম্যাডাম নেই, রাজ্যের মেলে ক্ষুব্ধ জুনিয়র ডাক্তাররা
    হিন্দুস্তান টাইমস | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • রাজ্য যে মেল পাঠিয়েছে, সেটার ভাষা ‘অপমানজনক’ বলে দাবি করলেন জুনিয়র ডাক্তাররা। তাঁরা যে রাজ্যের ডাকে সাড়া দিয়ে নবান্নে যাননি, সেটার অন্যতম কারণ হিসেবে মেলের ভাষাকেও চিহ্নিত করেছেন তাঁরা। সেইসঙ্গে ওই মেলে যেভাবে তাঁদের সম্বোধন করা হয়েছে, তাতেও উষ্মাপ্রকাশ করেছেন আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সংগঠন 'ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট'-র প্রতিনিধিরা। ওই সংগঠনের অন্যতম ‘মুখ’ বলেন, ‘ইমেলে লেখা হয়েছে, রেসপেক্টেড স্যার। মনে রাখবেন, এই আন্দোলনে শুধু স্যার নন, ম্যাডামরাও আছেন। যদি সম্বোধন করতে হয়, তাহলে স্যার এবং ম্যাডাম দুটোই যেন পরের চিঠিতে বা পরের মেলে থাকে।’

    তবে রাজ্য সরকারের মেলে সাড়া না দেওয়ার সেটাই যে একমাত্র কারণ নয়, তা বুঝিয়ে দিয়েছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। স্বাস্থ্য ভবনের সামনে অবস্থানের মধ্যেই তাঁরা দাবি করেছেন, নবান্নের মেল আইডি থেকে কোনও বার্তা পাঠানো হয়নি। পশ্চিমবঙ্গের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের ইমেল থেকে তাঁদের বার্তা পাঠানো হয়। যে স্বাস্থ্যসচিবেরই ইস্তফার দাবিতে স্বাস্থ্য ভবন অভিযানে সামিল হয়েছেন জুনিয়র ডাক্তাররা।

    তাঁদের বক্তব্য, স্বাস্থ্যসচিবের ইমেল আইডি থেকে বার্তা পাঠানোর বিষয়টি অত্যন্ত অসম্মানজনক। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের যখন ইস্তফার দাবি জানানো হয়েছিল, তখন তিনি জানিয়েছিলেন যে উচ্চতর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে বিনীত ইস্তফা দিতে চেয়েছিলেন। কিন্তু গ্রহণ করেননি। 

    তাই 'নীচুতলার' তরফে যদি মেল করা হয়, তবেই তাঁরা বিবেচনা করে দেখবেন যে আলোচনার টেবিলে বসবেন কিনা। উল্লেখ্য, নবান্নের দাবি, স্বাস্থ্যসচিবের ইমেল আইডি থেকে বার্তা গেলেও জুনিয়র ডাক্তারদের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার জন্য প্রায় দেড় ঘণ্টা বসেছিলেন মুখ্যমন্ত্রী।

    সেইসঙ্গে জুনিয়র ডাক্তারদের দাবি, স্বাস্থ্যসচিবের মেলে প্রতিনিধি দলে সদস্যের সংখ্যা ১০-তে বেঁধে দেওয়া হয়েছে। যা অপমানজনক বলে দাবি করেছেন জুনিয়র ডাক্তাররা। তাঁদের বক্তব্য, যে মেল করা হয়েছে, সেটার ভাষা দেখে মনে হয়নি যে রাজ্য সরকার কোনও সদর্থক বার্তা দিতে চাইছে। তাই তাঁরা মঙ্গলবার নবান্নে যাচ্ছেন না। তবে ভবিষ্যতে আলোচনার দরজা খোলা থাকবে বলে দাবি করেছেন জুনিয়র ডাক্তাররা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)