• মায়াপুরে রাধামদন গোপাল মন্দিরে রাধাষ্টমী উৎসব আজ
    বর্তমান | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, নবদ্বীপ: আজ, বুধবার রাধাষ্টমী। শ্রী রাধারানির আবির্ভাব তিথি। এদিন ভোর থেকেই বৈষ্ণবনগরী নবদ্বীপের বিভিন্ন মঠ মন্দিরে মহাসমারোহে আয়োজন করা হয়েছে রাধাষ্টমী উৎসবের। সেই মতো প্রাচীন মায়াপুরে রাধামদন গোপাল মন্দিরেও রাধাষ্টমী উৎসব উদযাপন করা হচ্ছে। যাকে ঘিরে ভক্তদের মধ্যে প্রবল উন্মাদনা তৈরি হয়েছে।

    এদিন রাধামদন গোপাল মন্দিরে রাধাষ্টমী উপলক্ষ্যে রাধা ঠাকুরানির অভিষেক অনুষ্ঠান করা হবে ১০০কেজি দুধ, দই, ঘি, মধু, বিভিন্ন ফলের রস অর্থাৎ পঞ্চামৃত দিয়ে। এছাড়া অগুরু, চন্দন, গোলাপজল সহ বিভিন্ন সুগন্ধিও দেওয়া হবে। এরপর পরিবেশিত হবে জন্মলীলা কীর্তন। মধ্যাহ্নে ৫৬ ভোগ নিবেদন করা হবে। ভোগের পর প্রায় ২হাজার ভক্তের জন্য প্রসাদের আয়োজন রয়েছে। এদিন সন্ধ্যায় লীলা কীর্তনের মাধ্যমে ধবলী বেশে রাধার সঙ্গে গোবিন্দের মিলন কীর্তন অনুষ্ঠিত হবে।

    আজ, বুধবার রাধাষ্টমী উৎসব হলেও মঙ্গলবার ছিল ললিতা সপ্তমী অর্থাৎ রাধারানির অষ্টসখীর মধ্যে প্রধান সখী ললিতাদেবীর অভিষেক অনুষ্ঠান। এদিন সকাল থেকে মন্দিরে বসেছে নহবত। মধ্যাহ্নে বৈষ্ণব, গোস্বামী এবং আচার্যদের জন্য প্রসাদের আয়োজন করা হয়। বিকালে পরিবেশিত হয় ভাগবত পাঠ ও সন্ধ্যায় লীলা কীর্তন। রাধাষ্টমী উপলক্ষ্যে ভোর থেকে মন্দিরে ভক্তরা আসতে শুরু করেন। এদিন ভোর থেকেই নবদ্বীপে রাধামদন গোপাল মন্দির সহ অধিকাংশ মন্দিরে নাম সংকীর্তন, রাধারানির জীবনবৃত্তান্ত বিষয়ক আলোচনা চলবে।

    মন্দিরের সেবাইত অরূপ শঙ্কর গোস্বামী বলেন, পরম্পরা মেনে যেমন কিছুদিন আগেই শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপিত হল। তেমনই এদিন সকাল থেকে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাধাষ্টমী উদযাপন করা হবে। প্রাচীন মায়াপুর শ্রীশ্রী রাধামদন গোপাল মন্দিরের অধ্যক্ষ কৃষ্ণ গোপাল গোস্বামী বলেন, ভাদ্র শুক্লা অষ্টমী শ্রী রাধিকা জয়ন্তী। এদিন সকাল সাড়ে ১০টায় শ্রীমতি রাধা ঠাকুরানিকে দুধ দিয়ে অভিষেক করা হবে। তারপর জন্মলীলা কীর্তন ‘দে ঢেলে জল হলুদ গুলে, চাঁদ নেমেছে ভানু কুলে’  অনুষ্ঠিত হবে। মধ্যাহ্নে ৫৬ভোগ নিবেদন করা হবে। আর সন্ধ্যায় ধবলী বেশে রাধারানির সঙ্গে গোবিন্দের মিলন কীর্তন পরিবেশিত হবে। 

    এদিন নবদ্বীপের ধামেশ্বর গৌরাঙ্গ মহাপ্রভুর মন্দির, জন্মস্থান মন্দির, বলদেব জিউ মন্দির, মদনমোহন মন্দির সহ বিভিন্ন মঠ, মন্দিরেও রাধাষ্টমী উৎসব উদযাপিত হবে। একইসঙ্গে মায়াপুর ইসকনের রাধামাধব মন্দিরেও পালন করা হবে রাধাষ্টমী উৎসব।
  • Link to this news (বর্তমান)