• ওভারলোডেড গাড়ির জরিমানা
    বর্তমান | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: ২৩ দিন বন্ধ থাকার পর মাত্র দু’দিন খুলেছে মহম্মদবাজারের সরকারি টোল গেট। এরই মধ্যে সোমবার রাতে টোল গেটে হামলা চালানোর অভিযোগ উঠল দুষ্কৃতীদের বিরুদ্ধে। ভাঙচুর করা হয় টোলের বেশকিছু জিনিসপত্র। সরকারি এক মোটর ভেহিক্যাল ইন্সপেক্টরকে(এমভিআই) ব্যাপক মারধর করা হয়। তাঁর কপালে আটটি সেলাই পড়েছে। ওভারলোডেড গাড়িগুলির জরিমানা করতে গিয়ে জখম হতে হয়েছে বাবলু টুডু নামে ওই সরকারি অফিসারকে। থানায় প্রশাসনের তরফ থেকে অভিযোগ দায়ের করা হয়েছে। এই হামলা পরিকল্পিত কি না খতিয়ে দেখছে জেলা পুলিস-প্রশাসন।

    পুলিস সূত্রে জানা গিয়েছে, ওইদিন টোল গেটে বেশকিছু ওভারলোডেড গাড়ির জরিমানা করা হয়। পাথরবোঝাই গাড়ি অন্যান্য জায়গায় ধর্মকাঁটাতে ওজন করলেও সরকারি টোল গেটে এসে দেখা যায় ওজন অনেক বেশি। এমনকী ১২০০ কেজি পর্যন্ত ওজনের পার্থক্য দেখা যাচ্ছে। ওভারলোড থাকায় সোমবার রাতে বেশ কয়েকটি গাড়িকে জরিমানা করা হয়। ৬৫ হাজার টাকা পর্যন্ত আইন মোতাবেক জরিমানা করেন এমভিআই আধিকারিকরা। এনিয়ে সারাদিনই টোল গেটে কথা কাটাকাটি লেগে থাকে। গাড়ি মালিকদের একাংশ অভিযোগ তোলেন, সামান্য ওজন বেশি হলেই মোটা টাকা জরিমানা করা হচ্ছে। যা মেনে নেওয়া তাঁদের পক্ষে অসম্ভব। স্থানীয় সূত্রের খবর, সোমবার রাত সাড়ে ১১টা নাগাদ কয়েকজন দুষ্কৃতী ওখানে আসে। এরপর মারধর শুরু করে উপস্থিত এমভিআই অফিসারদের। এছাড়াও টোল গেটের কিছু কর্মীকেও মারধর করা হয়। কিছু জিনিসপত্র ভাঙচুর করা হয়। ধারালো অস্ত্র দিয়ে মাথায়, পিঠে আঘাত করা হয়। অভিযোগ, দুষ্কৃতীদের পকেটে ও কোমরে আগ্নেয়াস্ত্র ছিল। রাতের অন্ধকারে তাণ্ডব চলে ওই টোলগেটে। এক এমভিআই ইন্সপেক্টর রক্তাক্ত হন। তাঁকে তড়িঘড়ি সিউড়ি সদর হাসপাতালে আনা হয়। সেখানেই অপারেশন করে কপালে আটটি সেলাই পড়ে। কিন্তু এই তাণ্ডব চালানোর পিছনে আসলে কারা রয়েছে, এখন সেটাই খতিয়ে দেখার বিষয়। 

    বীরভূমের আরটিও শুভাশিস ঘোষ বলেন, আমাদের ওই কর্মী এখন হাসপাতালে ভর্তি আছেন। চিকিৎসা চলছে। জেলাশাসকের নির্দেশমতো থানায় অভিযোগ জমা করা হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যা ব্যবস্থা নেওয়ার নেবে। বীরভূম ট্রাক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনাস আহমেদ বলেন, রাস্তার মধ্যে ঝাঁকে ঝাঁকে ওভারলোডেড গাড়ি পেরিয়ে যাচ্ছে। ৩১৭টি গাড়ির নম্বর আমরা পেয়েছি, যারা মাসোহারা করেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিলাম। কিন্তু সেইসময়ই কয়েকজন দুষ্কৃতী এসে হামলা চালায়। আমরাও বাধা দিই। আমাদের কেউ এর মধ্যে ছিল না। উল্লেখ্য, ১৪ নম্বর জাতীয় সড়কের উপর মহম্মদবাজারের খয়রাকুড়িতে পরিবহণ দপ্তরের একটি টোল গেট রয়েছে। সেখানে ওভারলোডেড গাড়ির গতিবিধি মাপার জন্য ওজন করা হয়। এর আগে সেটিং-এর অভিযোগ তুলে ট্রাক মালিকদের একাংশ বিক্ষোভ দেখিয়ে টোল গেটটি বন্ধ করে দেন। টানা ২৩ দিন টোল বন্ধ ছিল। গত শুক্রবার থেকে ফের প্রশাসনিক হস্তক্ষেপে এটি চালু হয়েছে। কিন্তু দু’দিন যেতে না যেতেই ফের হামলা হল।
  • Link to this news (বর্তমান)