• টোটো ভাড়া ১৫ টাকা, জানেন না শহরবাসী
    বর্তমান | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, জলপাইগুড়ি: সম্প্রতি সংগঠনগুলির সায়ে জলপাইগুড়িতে টোটোর নূন্যতম ভাড়া ১৫ টাকা ধার্য হয়েছে। অথচ সেই খবরই জানেন না শহরের অধিকাংশ নাগরিক। যাত্রীদের বক্তব্য, পুরসভা ভাড়া বৃদ্ধির ব্যাপারে শহরে প্রচার করেনি। ফলে সকাল-বিকেল ভাড়া নিয়ে টোটোচালক ও যাত্রীদের মধ্যে বচসা বাঁধছে। টোটোচালক সংগঠনগুলিও তা অকপটে স্বীকার করেছে। 

    আগস্টের প্রথম দিকে পুরসভার একটি বৈঠকে টোটোভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত হয়। তৃণমূল এবং বাম টোটোচালকদের সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে ১৫ টাকা ভাড়া ঠিক হয়। নতুন ভাড়া অনুযায়ী, প্রথম দুই কিমির জন্য ১৫ টাকা, এবং পরবর্তী তিন কিমি পর্যন্ত পাঁচ টাকা করে বৃদ্ধির সিদ্ধান্ত হয়। টোটোর সর্বোচ্চ ভাড়া ৩০ টাকা ধার্য হয়েছে। স্কুল ছাত্রছাত্রী এবং বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য দু’কিমি পর্যন্ত ১০ টাকা করা হয়েছে। কিন্তু, শহরে শুধু রাজবাড়ি পার্ক এলাকা বাদে আর কোথাও ভাড়ার নতুন চার্ট লাগানো দেওয়া হয়নি। পাড়ায় পাড়ায় প্রচার হয়নি। এদিন দুপুরে বড় পোস্ট অফিস এলাকায় ভাড়া নিয়ে বচসায় জড়িয়ে পড়েন নিমাই রায়। তিনি বলেন, দু’দিন আগে কদমতলা বাসস্ট্যান্ড থেকে ১০ টাকায় বিনিময়ে বাবুপাড়া এসেছি। এদিন টোটোচালক ১৫ টাকা ভাড়া চাইছে। অপর বাসিন্দা মালতি সরকার বলেন, পুরসভা ভাড়া বাড়ালো কিন্তু সাধারণ মানুষই জানেন না। তাই এই ঝামেলা বাধছে। 

    আইএনটিটিইউসির শহর ব্লক সভাপতি পূণ্যব্রত মিত্র বলেন, পুরসভা টোটো রেজিস্টেশন ফি- এর সঙ্গে রেটচার্টের জন্য আরও ২০ টাকা করে নিয়েছে। রেজিস্টেশন হয়ে গেলে চালকদের রেটচার্ট দিয়ে দেওয়া হবে। ভাড়া নিয়ে যাত্রী এবং টোটোচালকদের সমস্যা রুখতে পুরসভার সঙ্গে কথা বলা হবে। পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পাল বলেন, এই ধরনের সমস্যার কথা জানা ছিল না। তবে নতুন রেট চার্ট বিভিন্ন জায়গায় লাগিয়ে দেওয়া হবে।
  • Link to this news (বর্তমান)