• মেন্টরই নেই, বদল হচ্ছে না স্কুলস্তরে ইংরেজির সিলেবাস
    বর্তমান | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল স্তরে ইংরেজির সিলেবাস রিভিউয়ের এক্সপার্ট কমিটির মেন্টর দায়িত্ব ছেড়ে দিয়েছেন। যদিও, তাঁর কোনও বিকল্প মেন্টর রাজ্য শিক্ষাদপ্তর থেকে দেওয়া হয়নি। ফলে, এই বিষয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির সিলেবাস যে এবছর পাল্টাচ্ছে না, তা স্পষ্ট। মাধ্যমিক স্তরেও সিলেবাস পরিবর্তন ঠিক কোন বছরে হবে, মিলছে না তারও সদুত্তর। বিভিন্ন বিষয়ের রিভিউ রিপোর্ট জমা পড়লেও আটকে রয়েছে বাংলা এবং ইংরেজির সিলেবাস। এটা নিয়ে বেশ টানাপোড়েন চলছে কমিটিতে।

    কলকাতার একটি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপককে ইংরেজির ‘মেন্টর’ হিসেবে নিয়োগ করা হয়েছিল। তবে, তিনি প্রাথমিক মিটিংয়ে অংশ নিলেও তারপর একাজে আর এগতে রাজি হননি। এই প্রসঙ্গে ওই অধ্যাপক বলেন, আমার অবসর এগিয়ে আসছে। বই লেখাসহ কিছু কাজে আমি ব্যস্ত। তাই জানিয়ে দিয়েছিলাম, আমি এই দায়িত্ব আর পালন করতে পারব না। আমার পরিবর্তে কাউকে দায়িত্ব দেওয়া হয়েছে কি না, তাও জানা নেই। সিলেবাস কমিটির এক কর্তা বলেন, ইংরেজির মেন্টরকে পরিবর্তন করে কোনও চিঠি আমাদের কাছে আসেনি। তিনি রিভিউ বৈঠকেও অংশ নেননি। ফলে লিখিত রিপোর্ট পাওয়ার প্রশ্নই ওঠে না। আর বাংলার মেন্টররা বৈঠকে অংশ নিলেও কোনও লিখিত রিপোর্ট ইমেল বা হার্ডকপিতে জমা দেননি।

    ৩ অক্টোবর মেয়াদ শেষ হচ্ছে সিলেবাস কমিটির। তাহলে কি কোনও কাজই হল না কমিটিতে? এই অভিযোগ অবশ্য উড়িয়ে দিচ্ছেন সিলেবাস কমিটির ওই কর্তা। তিনি বলেন, আর্ট অ্যান্ড ওয়ার্ক এডুকেশনের সিলেবাস এবং আইসিটি সিলেবাস কিন্তু তৈরি হয়েছে। আগে এগুলির কোনও সুসংহত সিলেবাস ছিল না। আর্ট অ্যান্ড ওয়ার্ক এডুকেশনের মেন্টর নিজের খরচেই পুরোটা করেছেন। তিনি করেছেন ওয়ার্কশপ পর্যন্তও। খুব ভালোভাবেই তৈরি হয়েছে সিলেবাস। বাংলা বিষয়ের কমিটির দাবি ছিল, তাঁরা সারা রাজ্য থেকে শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে চান। সেই প্রস্তাব লিখিতভাবে জানালে তার জন্য শিক্ষাদপ্তরের অনুমতি নিতে পারতাম আমরা। কারণ, সেই সিদ্ধান্ত এককভাবে সিলেবাস কমিটি নিতে পারে না।
  • Link to this news (বর্তমান)