• দুই টুইন টাওয়ারের লড়াই, চমকে দিচ্ছে হুগলির প্রান্তিক জনপদ জিরাট
    বর্তমান | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: একটুকরো আরব। তাও গঙ্গার পাড়ে। গল্প নয়, নিখাদ সত্যি। সেই সত্যির সঙ্গে আছে প্রতিযোগিতাও। আছে বৈভবের ছটা। সবই আসন্ন শারদ-মরশুমকে কেন্দ্র করে। এবছর প্রতিযোগিতা হচ্ছে দুই টাওয়ারকে ঘিরে। এবার দুর্গাপুজোয় দুই টাওয়ারের লড়াই বলাগড়ের জিরাটে। সেখানে এক মণ্ডপে মাথা তুলছে দুবাইয়ের স্পাইরাল টাওয়ার। আর অন্য পুজোটির বাজি কাতারের ক্রিসেন্ট মুন টাওয়ার। পুজোর রজনীকে ‘আরব্যরজনী’ করে তুলে গোটা হুগলিকেই চমকে দিতে এখন ব্যস্ততা তুঙ্গে। জিরাটের দুই প্রতিদ্বন্দ্বীই একশো নম্বর পার করার দাবি রেখেছে, মণ্ডপের উচ্চতা এবং জনপ্রিয়তায়। যদিও আরব্যরজনীর সুলতান কে হল, জানতে অপেক্ষা করতে হবে।

    জিরাট বাস স্ট্যান্ডের কাছে ইতিমধ্যেই আকার নিয়েছে দুবাইয়ের টুইন টাওয়ার। পেঁচিয়ে ওঠা স্থাপত্যের কারণে দুবাইয়ের অন্য একটি টুইন অর্থাৎ জোড়া টাওয়ারকে স্পাইরাল টাওয়ার বলা হয়। পর্যটকদের অন্যতম গন্তব্য সেই টাওয়ারের আদলে পুজোমণ্ডপ গড়ছে সবুজ সঙ্ঘ। হুগলির অন্যতম প্রান্তিক জনপদ জিরাটে ইতিমধ্যেই সাড়া ফেলেছে সেই নির্মাণ। আগাগোড়া কাঁচে মোড়া মণ্ডপের উচ্চতা হবে ১২০ ফুট। অন্তত এমনটাই দাবি আয়োজকদের। কাচে মোড়া মণ্ডপের উপরে থাকবে আলোর বর্ণময় আয়োজন। ফলে বৈভবের প্রদর্শনী ঘিরে চর্চার পালে দুরন্ত বাতাস। উদ্যোক্তাদের দাবি, যে কাচ ব্যবহার করা হবে তাও এলেবেলে নয়, বিশেষ রকমের। যাতে আলো হবে মোহময়। প্রতিমা মাটি দিয়ে তৈরি হলেও টাওয়ারের সঙ্গে সংযোগ রেখে তাকে আড়ে বহরে বাড়ানো হচ্ছে। ১৮ ফুট লম্বা ও ৩০ ফুট চওড়া প্রতিমা থাকবে মণ্ডপে। পুজোর কর্তা তরুণ বিশ্বাস বলেন, শুধু বলাগড় নয় আমাদের চ্যালেঞ্জ, হুগলির সবকটি পুজোকে। এবারে আমরাই সেরা।

    পাল্টা সেরার সেরা হওয়ার দাবি পেশ করে রাখছে জিরাটের আদি বারোয়ারিও। জিরাট হাইস্কুল মাঠে বিরাট মণ্ডপ ইতিমধ্যেই সমাজমাধ্যমের চর্চায় এসেছে। আধ খানা চাঁদের আকারের একটি বিখ্যাত টাওয়ার আছে কাতারের রাজধানী দোহাতে। তার নাম ক্রিসেন্ট মুন টাওয়ার। মজার কথা সেটিও টুইন টাওয়ার। এখানেও মণ্ডপসজ্জার উপকরণ বিশেষ রকমের কাচ। আলোর ঝলকানি আর ১০০ফুটের মণ্ডপে মন মাতাতে কোমর কষেছে বারোয়ারিটি। তবে বিশ্বের খ্যাতনামা টাওয়ারের আদলের মণ্ডপে দেবী থাকবেন সাবেক সাজে। ক্লাবকর্তা অসিত সিংহ বলেন, আধুনিকতার সঙ্গে ঐতিহ্যকে আমরা এক মণ্ডপে ধরতে চাই। গোটা হুগলিকে এবার পুজোয় জিরাটে আসতেই হবে।

    প্রায় টিল ছোঁড়া দূরত্বে দুই টাওয়ারের লড়াই। যা চ্যালেঞ্জ ছুড়ছে জেলা সদর থেকে শ্রীরামপুর, ডানকুনির মতো শহুরে থিমগুলিকে। প্রাক পু঩জোর ময়দানে আপাতত জিরাট জিন্দাবাদ। 
  • Link to this news (বর্তমান)