• চাপের মুখে সিদ্ধান্ত বদল! আপাতত স্থগিত উত্তরবঙ্গ মেডিক্যালের ৫ ছাত্রের বহিষ্কার
    প্রতিদিন | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • তারক চক্রবর্তী, শিলিগুড়ি: আন্দোলনের চাপে সিদ্ধান্ত বদল। পাঁচছাত্রের বহিষ্কারের সিদ্ধান্ত আপাতত স্থগিত করল উত্তরবঙ্গ মেডিক্যাল। বুধবার দুপুর ১টায় ফের কলেজ কাউন্সিলের বৈঠক রয়েছে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

    আর জি কর আবহে রাজ্যের বিভিন্নপ্রান্তের মেডিক্যাল কলেজগুলো থেকে অশান্তির খবর প্রকাশ্যে আসছে। সম্প্রতি দীর্ঘদিন ধরে জমে থাকা ক্ষোভের বহিঃপ্রকাশ হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। অমানবিক অত্যাচার, টিএমসিপি ইউনিটের নামে হুমকি ও তোলাবাজির অভিযোগে সরব হন চিকিৎসক-পড়ুয়ারা। ঘটনাকে ঘিরে গত বুধবার ব্যাপক উত্তেজনা ছড়ায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। টিমসিপির একদল ছাত্রনেতা দিনের পর দিন কোনও অনিয়মের বিরুদ্ধে মুখ খুললেই ফেল করানোর ভয় দেখাত বলে অভিযোগ ওঠে। মেধাবী পড়ুয়ারা ভালো পরীক্ষা দিলেও টিএমসিপি থেকে সদ্য বহিষ্কৃত আরজি কর কাণ্ডে চর্চায় আসা চিকিৎসক অভীক দে’কে ও তার দলবলের অঙ্গুলিহেলনে ও অধ্যক্ষ, ডিন ও কিছু চিকিৎসকদের সাহায্যে তাঁদের ক্ষেত্রে নম্বর কেটে দেওয়া হতো বলে অভিযোগ ওঠে।

    পরবর্তীতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে ১২ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। এই ১২ জনের মধ্যে তিনজন গ্রুপ-এ অফিসার, তিনজন হাউস স্টাফ, একজন ইন্টার্ন ও পাঁচজন ছাত্র। পাঁচ ছাত্রকে ‘ডিস-কলেজিয়েট’ করা হয়। এরই প্রতিবাদে এই পাঁচ ছাত্র-সহ অন্যান্যরা মঙ্গলবার উত্তরবঙ্গ মেডিক্যালের অধ্যক্ষকে ঘেরাও করে। মধ্যরাতে প্রবল উত্তেজনা ছড়ায়। চাপের মুখে মাঝরাতে বৈঠকে বসে কলেক কর্তৃপক্ষ। আট সদস্যের বৈঠকে আপাতত বহিষ্কারের সিদ্ধান্ত স্থগিত করা হয়। চূড়ান্ত সিদ্ধান্ত হবে আজ, বুধবার দুপুরে।
  • Link to this news (প্রতিদিন)