• চিকিৎসকদের সঙ্গে  মৃতের পরিবারের বচসা, উত্তপ্ত জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতাল
    বর্তমান | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, ১১ সেপ্টেম্বর: গতকাল, মঙ্গলবার রাতে এক মৃতের পরিবারের লোকজনের সঙ্গে কর্তব্যরত চিকিৎসকদের বচসাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতাল। অভিযোগ, ময়নাতদন্ত ছাড়াই ওই দেহ ফিরিয়ে নিয়ে যেতে চান পরিবারের লোকজন। কিন্তু চিকিৎসকরা আপত্তি জানান। এরপরই উত্তেজনার সৃষ্টি হয়।

    স্থানীয় সূত্রে খবর, এদিন রাত বারোটার পর এক রোগীকে নিয়ে হাসপাতালে আসেন পরিবারের লোকজন। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন ‘ব্রেন ডেথ’-এর কারণে তাঁর বেশ কিছুক্ষণ আগেই মৃত্যু হয়েছে। এরপরই চিকিৎসকরা দেহটির ময়নাতদন্ত করার জন্য পরিবারকে জানান। কিন্তু অভিযোগ, ময়নাতদন্ত ছাড়াই দেহটি ফিরিয়ে নিয়ে যেতে চান পরিবারের লোকজন। কিন্তু চিকিৎসকরা দেহ ছাড়তে অস্বীকার করলে দু’পক্ষের মধ্যে বচসা বেঁধে যায়। চিকিৎসকদের অভিযোগ, ঘটনার সময় ইমার্জেন্সিতে একজন মহিলা চিকিৎসক ছিলেন। পরিবারের সঙ্গে আসা একাধিক লোক আচমকা ইমার্জেন্সির ভিতরে প্রবেশ করে বিক্ষোভ দেখান। ওই মহিলা চিকিৎসককে হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ। এরপরই প্রতিবাদে ফেটে পড়েন চিকিৎসকরা।

    তাঁদের আরও অভিযোগ, ঘটনার সময় হাসপাতাল চত্বরে পুলিস ছিল। কিন্তু তারা কোনও পদক্ষেপই গ্রহণ করেনি। উত্তেজনা ক্রমে বৃদ্ধি পেতেই হস্টেল থেকে চলে আসেন অন্যান্য চিকিৎসক পড়ুয়ারাও। তাঁরা ইমার্জেন্সির সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেন। ঘটনার জেরে কিছুক্ষণের জন্য জরুরি বিভাগে পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। খবর পেয়ে তড়িঘড়ি হাসপাতালে আসেন জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার। তাঁর হস্তক্ষেপে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। গোটা ঘটনাটিকে নিয়ে আজ, বুধবার বৈঠকে বসতে চলেছে হাসপাতাল কর্তৃপক্ষ। অন্যদিকে, নিরাপত্তার বিষয়টিকে সামনে রেখে ফের আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন চিকিৎসকদের একাংশ।
  • Link to this news (বর্তমান)