• বেসরকারি কারখানার বিরুদ্ধে গ্রামের রাস্তা ও শ্মশান দখলের অভিযোগে তুমুল বিক্ষোভ
    বর্তমান | ১২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, আসানসোল: গ্রামের রাস্তা, খাল, শ্মশান দখল করেছে বেসরকারি কারখানা কর্তৃপক্ষ। এমনই অভিযোগ তুলে জাতীয় পতাকা হাতে নিয়ে আন্দোলনে নামলেন জামুড়িয়া থানার ধসল গ্রামের বাসিন্দারা। বুধবার সকাল থেকে কারখানার গেট অবরুদ্ধ করে বিক্ষোভ চলে। দীর্ঘক্ষণ বিক্ষোভের জেরে উত্তেজনা ছড়ায়। পরে বিশাল পুলিস বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পুলিসের আশ্বাসে অবরোধ উঠলেও পদক্ষেপ না হলে ফের বড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন গ্রামের বাসিন্দারা। 

    জামুড়িয়া ব্লকের বাহাদুরপুর পঞ্চায়েতের ধসল গ্রামে কারখানা লাগোয়া প্রায় ১০০বিঘা জমি জলের তলায় রয়েছে। বাসিন্দাদের অভিযোগ, কারখানা হওয়ার আগে এই জল জোড় বা খাল দিয়ে বয়ে বাইরে চলে যেত। এরফলে এই জমিগুলিতে চাষ হতো। কারখানা কর্তৃপক্ষ সেই জোড় ভরাট করে কারখানা করেছে। এতে জল আর বের হতে পারে না। তাঁদের আরও অভিযোগ, ধসল গ্রাম থেকে ধসনা গ্রাম যাওয়ার রাস্তা ছিল। রাস্তাটি জোর করে বন্ধ করে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। সরকারি খাতায় রাস্তা থাকা সত্ত্বেও এই জমি কীভাবে দখল করতে পারে বেসরকারি সংস্থা তা নিয়ে প্রশ্ন তুলেছেন বাসিন্দারা। এদিন আন্দোলনে ছিলেন আদিবাসী মানুষজনও। তাঁদের অভিযোগ, তাঁদের শ্মশানও দখল করে নিয়েছে কারখানা কর্তৃপক্ষ। বিক্ষোকারীদের দাবি, পঞ্চায়েত প্রধান থেকে বিডিও, অতিরিক্ত জেলাশাসকের কাছে অভিযোগ করেও কোনও কাজ হয়নি। কারখানায় স্থানীয়দের কাজ না দেওয়ায় বাসিন্দাদের ক্ষোভ রয়েছে। অভিযোগ, গ্রামের ভিতরের রাস্তা দিয়ে দৈত্যাকার ডাম্পার চলাচল করে। দূষণে ঢাকে এলাকা। সাধারণ মানুষ প্রাণ হাতে নিয়ে বসবাস করছেন, অথচ কাজ পাচ্ছেন ভিনরা঩জ্যের মানুষ। স্থানীয় কিছু নেতার মদতেই এই ঘটনা ঘটছে বলে তাঁরা এই অভিযোগ করেন। তাই কোনও রাজনৈতিক দলের ছত্রচ্ছায়ায় না থেকে জাতীয় পতাকা হাতে আন্দোলনে নামেন বাসিন্দারা। এলাকার বাসিন্দা মহেশকুমার ওঝা, তন্ময় বাউরিরা বলেন, এই অন্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে। 

    নদী, সরকারি জমি দখল করে কারখানা গড়ে ওঠার অভিযোগ জামুড়িয়ায় একাধিকবার উঠেছে। সিঙ্গারণের মতো এলাকার নদীও ‘গ্রাস’ করেছে বেসরকারি কারখানাগুলি। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও প্রশাসন কোনও কঠোর পদক্ষেপ নেয় না বলেই অভিযোগ। যদিও এব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া মেলেনি। জামুড়িয়ার বিডিও অরুণালোক ঘোষ বলেন, আমরা একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হয়েছে। প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)