• কাঁথি শহরে জোড়-বিজোড় টোটো চিনতে নীল বা সাদা রং করা হচ্ছে, যানজট নিয়ন্ত্রণে নতুন ভাবনা পুরসভার
    বর্তমান | ১২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, কাঁথি: কাঁথি শহরে ক্রমবর্ধমান যানজট নিয়ন্ত্রণে আনতে এবং অবৈধ টোটোর দৌরাত্ম্য কমাতে অনুমোদিত টোটোগুলিকে কালার কোডিংয়ের আওতায় আনছে পুরসভা। এবার আর হলুদ-সবুজ স্টিকার নয়। এবার টোটোগুলির ছাদ এবং সামনের অংশে নীল বা সাদা রং করা হচ্ছে। ইতিমধ্যেই এই কাজ শুরু হয়ে গিয়েছে। বুধবার পর্যন্ত ২০০টি টোটো রং করা হয়েছে। জোড় নম্বরের টোটোগুলিকে সাদা এবং বিজোড় নম্বরের টোটোগুলিকে নীল রং করা হচ্ছে। টোটো মালিকদের এর জন্য কোনও খরচ করতে হচ্ছে না। পুরসভা নিজেদের অর্থেই টোটোর নীল-সাদা রং করিয়ে দিচ্ছে। শহরে একদিন সাদা রঙের আর একদিন নীল রঙের টোটো চলবে।  যেদিন নীল রঙের টোটো চলার কথা, সেদিন সাদা রঙের টোটো ঢুকে পড়লে সহজেই শনাক্ত করা যাবে। উল্লেখ্য, কাঁথি শহরে যানজটের মূল কারণ মাত্রাতিরিক্ত টোটোর চলাচল। শহরে প্রতিনিয়ত শ’য়ে শ’য়ে টোটো লাইন দিয়ে চলে। দুম করে যেখানে-সেখানে দাঁড়িয়ে পড়ে যাত্রী তোলে। কখনও আবার হঠাৎ করে দাঁড়িয়ে মোড় ঘুরিয়ে নেয়। তার উপর যত্রতত্র বিনা অনুমতিতে পার্কিং তো রয়েছেই। পুরসভা কেন এত টোটোর অনুমতি দিয়েছে, তা নিয়ে ভুক্তভোগী মানুষজন  প্রশ্ন তোলেন। এর আগে জোড়-বিজোড় নম্বর চালু করে শহর টোটোর প্রবেশে লাগাম টানার চেষ্টা করা হয়েছে। এতকিছু করেও টোটোর দাপাদাপি কোনওভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। তাই নতুন এই পদক্ষেপ বলে পুরসভার ট্রাফিক অ্যান্ড টোটো লাইসেন্স ইনচার্জ নবারুণ মাইতি জানান।  

    তিনি বলেন, পুজোর আগেই কালার কোডিংয়ের প্রক্রিয়া শেষ হবে। এতে শহরে অবৈধ লাইসেন্সহীন টোটোর অবাধ প্রবেশ বন্ধ হবে বলে আমরা মনে করছি। যানজটও অনেকটাই কমবে। তবে লাইসেন্সবিহীন টোটো যেগুলি শহরের বাইপাস এলাকা সহ বিভিন্ন জায়গায় ঘুরছে, তাদের সম্পর্কে পরে বিবেচনা করা হবে। কোনও লাইসেন্সবিহীন টোটো নিজে থেকে সাদা বা নীল রং করে নিয়েও তো শহরে ঢুকে যেতে পারে? তাহলে তো সব প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যাবে। এব্যাপারে পুরসভার তরফে জানানো হয়েছে, শুধু রং নয়, টোটোর গায়ে নম্বর লেখা স্টিকার থাকবে। 

    এছাড়া চালকদের পরিচয়পত্র থাকবে। ট্রাফিকের কর্মীরা রাস্তায় থাকবেন। তাঁরা নজরে রাখবেন। অবৈধ টোটো হলে ঠিকই ধরা পড়ে যাবে। তখন চালককে জরিমানাও করা হবে।  চেয়ারম্যান সুপ্রকাশ গিরি বলেন, যানজট নিয়ন্ত্রণ করতে এবং অবৈধ টোটোর দৌরাত্ম্য কমাতে এই উদ্যোগ। তাছাড়া শহরের যানজট নিয়ন্ত্রণের জন্য আরও নতুন কী পদ্ধতি অবলম্বন করা যায়, সেব্যাপারে চিন্তাভাবনা চলছে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)