• বড়দেবী প্রতিমার ময়না কাঠের পুজো কোচবিহারের দেবীবাড়িতে
    বর্তমান | ১২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: বুধবার রাধাষ্টমী উপলক্ষ্যে কোচবিহারের ঐতিহ্যবাহী বড়দেবীর প্রতিমার ময়না কাঠকে মদনমোহন মন্দির থেকে দেবীবাড়িতে বড়দেবীর মন্দিরে নিয়ে যাওয়া হয়েছে। ভোর রাতে কাপড়ে মুড়িয়ে পালকিতে চাপিয়ে ময়না কাঠকে বড়দেবীর মন্দিরে নিয়ে যাওয়া হয়। দুয়ারবক্সি অজয়কুমার দেববক্সি হনুমান দণ্ড নিয়ে সেখানে উপস্থিত ছিলেন। ভোর সাড়ে ৩টের সময় ময়নাকাঠ নিয়ে তাঁরা মদনমোহন মন্দির থেকে রওনা দেন। এরপর সকাল সাড়ে আটটায় বড়দেবীর মন্দিরে ময়না কাঠের পুজো হয়। এই পুজোকে ধর্মপাঠ বলা হয়। মহাস্নান সহ একাধিক রীতি নিয়ম পালনের মধ্য দিয়ে ময়না কাঠকে ট্রলিতে স্থাপন করা হয়। তিনদিন ময়নাকাঠকে এখানেই হাওয়া খাওয়ানো হবে। এর পরেই আগামী শনিবার থেকে প্রভাত চিত্রকর বড়দেবীর প্রতিমা নির্মাণের কাজ শুরু করে দেবেন। মহালয়ার মধ্যেই সেই প্রতিমা নির্মাণের কাজ শেষ হবে। সেই সময়ই নির্দিষ্ট নিয়ম মেনে দেবী দর্শন বা দেওদেখা অনুষ্ঠিত হবে। 

    কোচবিহারের মদনমোহন মন্দিরের কর্মী জয়ন্ত চক্রবর্তী বলেন, এদিন ভোর রাতে ময়না কাঠ মদনমোহন মন্দির থেকে দেবীবাড়িতে অবস্থিত বড়দেবীর মন্দিরে গিয়েছে। পালকিতে চাপিয়ে তাকে নিয়ে যাওয়া হয়। সেখানে পুজো অন্তে ময়না কাঠকে ট্রলিতে বসানো হয়েছে। তিনদিন হাওয়া খাওয়ার পর তার উপরেই প্রতিমা নির্মাণের কাজ শুরু হবে। এবার এই পুজো করেছেন দীনেন্দ্রনাথ ভট্টাচার্য। তাঁকে সহযোগিতা করেছেন রতনকুমার ভট্টাচার্য। রাজ পুরোহিত হীরেন্দ্রনাথ ভট্টাচার্য অসুস্থ থাকার কারণেই তাঁরা এই পুজো করেছেন। এবার বড়দেবীর মূল পুজোও তাঁরাই করবেন। রাজ পুরোহিতের অসুস্থতার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

    অন্যান্য দুর্গাপুজোর সঙ্গে কোচবিহারের মহারাজাদের চালু করা বড়দেবীর পুজোর রীতিনীতির অনেক ফারাক রয়েছে। অন্য দুর্গাপ্রতিমার সঙ্গেও এই প্রতিমার বিস্তর ফারাক। ৫০০ বছরেরও বেশি পুরনো বড়দেবীর পুজো। তাই কোচবিহারবাসীর কাছে ভিন্ন মাত্রা বয়ে নিয়ে আসে। যুগ যুগ ধরে বড়দেবীর প্রতিমার মূল কাঠামোটি ময়না কাঠ দিয়ে নির্মাণ করা হয়। এবার এই ময়না কাঠ মদনমোহন মন্দির থেকেই সংগ্রহ করা হয়েছে। তারপর গুঞ্জবাড়ি মন্দিরে পুজো, সেখান থেকে মদনমোহন মন্দিরে নিয়ে আসা ও এখানে পুজো চলে। দীর্ঘ এই নিয়ম পালনের পরই রাধাষ্টমীর দিন ময়না কাঠকে দেবীরূপে পালকিতে চাপিয়ে বড়দেবীর মন্দিরে নিয়ে যাওয়া হয়। আর এই ময়না কাঠ বড়দেবীর মন্দিরে পৌঁছে যাওয়া, দেবী প্রতিমা নির্মাণের কাজ শুরু হওয়া মানেই কোচবিহারে পুজোর ঢাকে কাঠি পড়ে যাওয়া।
  • Link to this news (বর্তমান)