• ব্যাঙ্কে ৫ দিনের সপ্তাহ করতে চেয়ে দরবার অর্থমন্ত্রীর কাছে
    বর্তমান | ১২ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক পরিষেবা চালু রাখার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছিল আগেই। কিন্তু দেড় বছর কেটে গেলেও সেই বিষয়ে এখনও কোনও পদক্ষেপ করা হল না। এনিয়ে ক্ষোভ জমছে ব্যাঙ্ক কর্মী থেকে কর্তাদের মধ্যে। এই সিদ্ধান্ত কবে কার্যকর হবে, তা তাঁরা জানতে চান। এদিকে ব্যাঙ্ক কর্তৃপক্ষ দাবি করছে, বিষয়টি নিয়ে দ্রুত কাজ চলছে। বিষয়টি কেন্দ্রীয় সরকারের বিবেচনায় রয়েছে। অতএব, তা কার্যকর হবে শীঘ্রই। কিন্তু ওই আশ্বাস কর্মীদের সন্তুষ্ট করতে পারছে না। বিষয়টির যাতে দ্রুত নিষ্পত্তি হয়, তার জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে দরবার করল ব্যাঙ্ক কর্মচারী সংগঠন। 

    ব্যাঙ্ক কর্মচারী ও অফিসারদের দীর্ঘদিনের দাবি ছিল, সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক খোলা রাখা হোক। বর্তমানে রবিবারের পাশাপাশি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকে। যদি প্রতি শনিবারও ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়, তাহলে সপ্তাহের বাদবাকি কাজের দিনগুলিতে বেশি সময় পরিষেবা দিতেও রাজি কর্মী-অফিসাররা। তাঁদের সেই দাবি ব্যাঙ্কগুলির সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) মেনে নেয়। তাদের নীতিগত সিদ্ধান্ত ২০২৩ সালের ফেব্রুয়ারিতে জানিয়ে দেয় তারা। এরপর অর্থমন্ত্রকের ছাড়পত্র মিললেই নয়া নিয়ম কার্যকর হওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার এই নিয়ে মুখ খুলতে নারাজ। 

    ব্যাঙ্ক কর্মচারী সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেন নাগর বলেন, গত  বছর ২৮ ফেব্রুয়ারি যখন সিদ্ধান্তে সিলমোহর পড়ে গিয়েছে, সেখানে এখনও বাস্তবে কিছু না-হওয়ায় কর্মীদের মধ্যে উদ্বেগ বাড়ছে। 

    সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক খোলা রাখার ব্যাপারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ আমাদের দাবি একবার যখন মেনে নিয়েছেন তখন অহেতুক বিষয়টি বিলম্বিত করার কোনও অর্থ হয় না। কারণ, ঘোষণার পর ইতিমধ্যেই অনেকটা সময় পেরিয়ে গিয়েছে। এতে কর্মীরা ধৈর্য হারাচ্ছেন। আমাদের সংগঠনের সাধারণ সম্পাদক সি এইচ  ভেঙ্কটাচলম কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে একাধিক দাবি জানিয়েছেন। সেগুলির মধ্যে অন্যতম ছিল 

    পাঁচদিন ব্যাঙ্ক পরিষেবার সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর করা। এই ব্যাপারে সরকারের সিদ্ধান্ত কী, এবার আমরা তা দেখতে চাই।
  • Link to this news (বর্তমান)