• পুজোয় বিরিহাঁণ্ডি উদীয়মান তরুণ সঙ্ঘের বার্তা পরিবেশ রক্ষার 
    বর্তমান | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, ঝাড়গ্রাম: কয়েক বছর ধরে নতুন নতুন থিমের আয়োজনে শহরতলীর পুজোকে টেক্কা দিয়েছে মফস্বলের বিরিহাঁণ্ডি উদীয়মান তরুণ সঙ্ঘ। তাদের এবারের থিম ‘হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না।’ আর মণ্ডপের ভিতরে থাকবে আরও আটটি থিম। যার প্রস্তুতি এখন তুঙ্গে।

    জানা গিয়েছে, ভিতরের থিমে একটি অংশে দেখানো হবে একটি বিরাট আকৃতির বটবৃক্ষকে ছেদন করছে মহিষাসুর। আর গাছটিকে বাঁচাচ্ছেন দেবীদুর্গা। প্রকৃতিকে বাঁচিয়ে বিশ্ব উষ্ণায়ন রোধ করার চিত্র জনসমক্ষে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। প্যান্ডেলের ভিতরে বন্যপ্রাণী রক্ষা ও জঙ্গল রক্ষা উভয়ই ফুটিয়ে তোলা হবে বলে জানা গিয়েছে। গত ১৫আগস্ট ঝাড়গ্রাম শহরে তপ্ত হুলা বিদ্ধ হয়ে যে গর্ভবতী হাতির মৃত্যু ঘটেছে, তাও এই পুজো প্যান্ডেলে আটটি থিমের সঙ্গে তুলে ধরা হবে। অর্থাৎ বনজঙ্গল রক্ষা পেলেই বন্য পশুপাখি ও মানবকুল রক্ষা পাবে, এই দৃশ্য তুলে ধরা হয়েছে। এবারে পুজোয় বাজেট রাখা হয়েছে ১২লক্ষ টাকা। ভিনজেলা ডেবরা ও নদীয়া থেকে শিল্পীরা এসে মূর্তি ও আলোকসজ্জা তৈরি করছেন। এগরা থেকে আসা শিল্পীরা তৈরি করছেন পুজোর প্যান্ডেল।

    প্রসঙ্গত, ঝাড়গ্রাম শহর থেকে মাত্র ১২কিলোমিটার দূরে জঙ্গল অধ্যুষিত বিরিহাঁণ্ডি উদীয়মান তরুণ সঙ্ঘের এই দুর্গা জেলার মধ্যে অতি চেনা হয়ে দাঁড়িয়েছে। ২০১৬ সালে এই ক্লাবের দুর্গাপুজোর থিম ‘পাতাল দুর্গা’র জন্য এই ক্লাবের নাম জেলা থেকে রাজ্য পর্যন্ত ছড়িয়ে পড়ে। পরবর্তীকালে ‘অদৃশ্য দুর্গা’, ‘ডুবন্ত দুর্গা’, ‘জীবন্ত দুর্গা’, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এই সমস্ত থিমের জন্য এই ক্লাব রাজ্য সরকারের স্মারক সম্মানে ভূষিত হয়। প্রতিবছর পুজোর সরকারি অনুদান এই ক্লাব পেয়ে থাকে। এখানকার এবারের পুজোর থিম-সং লিখেছেন ঝুমুর লেখক তমাল মাহাত। গানটি গেয়েছেন পরিতোষ মাহাত।এই নিয়ে ক্লাবের সম্পাদক তথা পুজো কমিটির মুখ্য উপদেষ্টা জগদীশ মাহাত বলেন, আমরা এলাকাবাসীর মন জয়ের জন্য এবারে থিম রেখেছি ‘হৃদ মাঝারে রাখব ছেড়ে দেব না’ সঙ্গে রয়েছে ‘আমায় বাঁচালে বাঁচবে তুমি।’ মূলত জঙ্গল রক্ষা হলেই তবে বন্যপ্রাণ পশু-পাখি ও মানুষ সবাই রক্ষা পাবে। সেই চিন্তা ধারাকে সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্যই বিভিন্ন আটটি থিম এবারের পুজো প্যান্ডেলে থাকছে।
  • Link to this news (বর্তমান)